দুই কোরিয়ার মধ্যে ফের হটলাইন চালু

প্রকাশিত: ১০:০৯ পূর্বাহ্ণ, জুলাই ২৮, ২০২১
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন এবং উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। ছবি : সংগৃহীত

দুই কোরিয়ার মধ্যে দ্বিপক্ষীয় যোগাযোগের জন্য স্থাপিত হটলাইন গত বছরের জুনে বন্ধ করে দিয়েছিল পিয়ংইয়ং। এক বছর পর দুই কোরিয়ার মধ্যে ফের চালু করা হয়েছে এ হটলাইন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের মধ্যে পারস্পরিক আস্থা ফিরিয়ে আনা ও মিত্রতা জোরদার করার জন্য উভয় দেশের নেতারা একমত হয়েছেন। গত এপ্রিলে দুই দেশের নেতাদের মধ্যে একাধিক চিঠি চালাচালি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে আবার হটলাইন চালুর বিষয়ে সম্মত হয়েছেন তাঁরা।

গত বছরের জুনে এ হটলাইন বন্ধ করে দিয়েছিল উত্তর কোরিয়া। ওই সময় দুই দেশের মধ্যে একটি দ্বিপক্ষীয় সম্মেলন ব্যর্থ হয়। এর জেরে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং–উন দক্ষিণের কোরিয়ার সঙ্গে যোগাযোগের হটলাইন বন্ধ করে দেন।

এদিকে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বলছে, উভয় দেশের নেতাদের মধ্যে সমঝোতার ভিত্তিতে আজ (২৭ জুলাই) সকাল ১০টা থেকে দ্বিপক্ষীয় যোগাযোগের হটলাইন চালু করা হয়েছে। শীর্ষ নেতা (কিম জং–উন) দ্বিপক্ষীয় আস্থা পুনরুদ্ধারের উদ্যোগ এগিয়ে নিতে সম্মত হয়েছেন।