দাম কমছে রান্নার গ্যাস সিলিন্ডারের

প্রকাশিত: ৮:০৬ অপরাহ্ণ, জুন ১২, ২০২০

করোনার মহামারী সঙ্কটকালে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১১জুন) বিকালে এই বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী। উত্থাপিত বাজেটে কিছু পণ্য ও সেবার ওপর কর আরোপ অব্যাহতি দেয়া হয়েছে। ফলে বেশ কিছু পণ্যের দাম কমছে।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বিকাশমান এলপিজি সিলিন্ডার ও অটো ট্যাংক প্রস্তুতকারী শিল্পকে প্রণোদনা প্রদানের লক্ষ্যে কতিপয় নতুন পণ্য অন্তর্ভুক্ত করে বিদ্যমান রেয়াতি সুবিধা সম্প্রসারণ ও যৌক্তিকীকরণ করার প্রস্তাব করেন। ফলে এলপিজি সিলিন্ডারের দাম কমছে।

এছাড়া প্রস্তাবিত বাজেটে আরও বেশ কিছু জিনিসপত্রের দাম কমার সম্ভাবনা রয়েছে

যেমন- মাস্ক, হ্যান্ড গ্লাভস, পিপিই, ওষুধ, আইসিইউ যন্ত্রপাতি, ফেস শিল্ডসহ বিভিন্ন স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী, চার্জার কানেকটর পিন, পোল্ট্রি, ডেইরি ও মৎস্য শিল্পে ব্যবহৃত তিনটি উপকরণ, ক্যান্সার প্রতিরোধক ওষুধ উৎপাদনে ব্যবহৃত ৪৩টি উপকরণের দাম, নাইট্রোজেন, অক্সিজেন, কার্বন ডাই অক্সাইড, লিফট প্রস্তুতকারী শিল্পে ব্যবহৃত আমদানি করা সব উপকরণ, অগ্নিনির্বাপণ ব্যবস্থাপন ব্যবহৃত বিভিন্ন উপকরণ, কমপ্রেসার প্রস্তুতকারী শিল্পে ব্যবহৃত আমদানি করা সব উপকরণ, জুতা শিল্পের বিভিন্ন উপকরণ, পাউরুটি, বিস্কুট ও কেক এবং স্থানীয় পর্যায়ে উৎপাদিত কৃষি যন্ত্রপাতি।

এছাড়া ইস্পাত শিল্পের রিফ্রাক্টরি সিমেন্টের ওপর শুল্ক কমানো হবে।