ত্বকের যত্নে মৌরির ব্যবহার

প্রকাশিত: ৫:২১ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২০

সুন্দর ও কোমল ত্বক কে না পছন্দ করেন। বিশেষত, প্রত্যেক নারীই নরম ও উজ্জ্বল ত্বক পেতে বিভিন্ন ঘরোয়া পদ্ধতি, কসমেটিক্স ব্যবহার ও বিউটি ট্রিটমেন্ট করে থাকেন। কিন্তু এত কিছুর পরও ত্বকে সে রকম কোনো পরিবর্তন লক্ষ করা যাচ্ছে না? তাহলে ত্বক নরম ও উজ্জ্বল করতে আপনি মৌরি ব্যবহার করতে পারেন।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, শুধু ত্বকের জন্যই নয়, মৌরির অনেক স্বাস্থ্য উপকারিতাও আছে। আর আমরা কোনো কিছু খাবার পরও মুখ ফ্রেশ করার জন্য মৌরি খেয়ে থাকি।

মৌরিতে আয়রন, তামা, দস্তা ও ক্যালসিয়াম রয়েছে, যা ত্বকের জন্য খুবই উপকারী। এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। ত্বকে মৌরি প্রয়োগের মাধ্যমে ব্রণ, স্কিন ড্যামেজ, দাগ ও রিঙ্কলস কম করা যায়। তাহলে আসুন জেনে নেওয়া যাক মৌরির উপকারিতা সম্পর্কে।

 

মৌরি দিয়ে টোনার

আপনি বাড়িতেই মৌরি দিয়ে স্কিন টোনার তৈরি করতে পারেন। এটি তৈরি করতে এক মুঠো মৌরি বীজ নিন এবং ফুটন্ত পানিতে দিন। কিছুক্ষণ পরে বীজগুলি সরিয়ে নিন এবং পানি ঠাণ্ডা হতে দিন। এরপর পানি ছেঁকে সেখানে কয়েক ফোঁটা মৌরি এসেনশিয়াল অয়েল যুক্ত করুন। এটি একটি বোতলে ঢালুন এবং সুতি প্যাডে কয়েক ফোঁটা নিয়ে আপনার মুখে লাগান।

 

মৌরির ফেস প্যাক

মৌরির ফেস প্যাক তৈরি করতে প্রথমে এক টেবিল চামচ মৌরি, দুই টেবিল চামচ ওটস এবং আধা কাপ গরম পানি নিন। এগুলো একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। পরে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

 

মৌরির স্ক্রাব

এটি তৈরি করতে এক চামচ পানি এবং এক চামচ মৌরি পাউডার নিয়ে পেস্ট তৈরি করুন। এরপর পেস্টটি মুখে লাগিয়ে হালকাভাবে স্ক্রাব করুন।

 

মৌরির স্টিম

উজ্জ্বল ও মসৃণ ত্বকের জন্য আপনি মৌরির স্টিম নিতে পারেন। এটি তৈরির জন্য সর্বপ্রথম এক লিটার পানি ফুটিয়ে তাতে এক চামচ মৌরি দিন। পানি ফুটে উঠলে এই পানি দিয়ে স্টিম নিতে পারেন। স্টিম নেওয়ার সময় তোয়ালে দিয়ে মুখ ঢেকে রাখুন। পাঁচ মিনিট স্টিম নেওয়ার পর নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। ড্রাই স্কিনের জন্য মৌরির পানি খুবই উপকারী।