তালেবানের সমর্থনে দেওয়া বিষয়বস্তু নিষিদ্ধ করল ফেসবুক

প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২১

আফগানিস্তানে সদ্য ক্ষমতা দখল করে নেওয়া সংগঠন তালেবান এবং সংগঠনটির সমর্থনে দেওয়া সব বিষয়বস্তু নিষিদ্ধ ঘোষণা করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

তালেবানকে জঙ্গি সংগঠন উল্লেখ করে এই নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যমটি। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে আজ মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, আফগানবিষয়ক একটি বিশেষজ্ঞ দল আছে তাদের। দলটি তালেবানের সঙ্গে সম্পর্কিত বিষয়বস্তু পর্যবেক্ষণ ও অপসারণের জন্য কাজ করছে। ফেসবুক ছাড়াও ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে একই পথ অনুসরণ করা হবে বলেও জানানো হয়েছে।

ফেসবুকের এক মুখপাত্র বিবিসিকে বলেন, “‍‌‍‌‌মার্কিন আইন অনুযায়ী তালেবান একটি সন্ত্রাসী সংগঠন। আমাদের ‘বিপজ্জনক সংগঠন নীতি’র অধীনে ফেসবুকের পরিষেবা থেকে তালেবানকে আমরা নিষিদ্ধ করেছি। এর অর্থ— আমরা তালেবান এবং তালেবানের পক্ষে তৈরি হওয়া অ্যাকাউন্টগুলো সরিয়ে ফেলছি। এ ছাড়াও তালেবানের সমর্থন, প্রশংসা ও প্রতিনিধিত্বমূলক বিষয়বস্তু মুছে দিচ্ছি।”

অনেক বছর ধরেই তালেবান তাদের বার্তা ছড়িয়ে দিতে সামাজিক যোগাযোগমাধ্যমকে ব্যবহার করে আসছে। বিবিসি বলছে, তালেবান তাদের যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপও ব্যবহার করে বলে বিভিন্ন প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।