ঢাবিতে এখনও শতভাগ অনলাইন ক্লাস শুরু হয় নি

প্রকাশিত: ৯:৪৮ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২০

সব বিভাগ ও ইন্সটিটিউটে শতভাগ অনলাইন ক্লাস শুরুর করার কথা বলছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু শিক্ষার্থীদের অনেকেই জানিয়েছেন- তাদের বিভাগে অনলাইন ক্লাস শুরু হয় নি। কোনো কোনো বিভাগে অনলাইন ক্লাস শুরু হলেও নানা চ্যালেঞ্জের কথা বলছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

হলে থাকা জরুরি কাগজ-পত্র নিতে কিশোরগঞ্জ থেকে ক্যাম্পাসে এসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষার্থী তানিম। অন্যান্য বিভাগে অনলাইনে ক্লাস শুরু হলেও তার বিভাগে এখনও শুরু হয় নি। যে সব শিক্ষার্থী অনলাইন ক্লাসে সংযুক্ত হয়েছেন তারা বলছেন নানা সমস্যার কথা।

তবে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও ইনস্টিটিউটে শতভাগ অনলাইন ক্লাস শুরু হয়েছে বলে দাবি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন- সবগুলা বিভাগেই শুরু হয়েছে বলে আমি জানি। আমরা দ্রুত চিন্তা ভাবনা করছি সে বিষয়ে। আজকে আমাদের কাছে রিপোর্ট আসবে, এরপরই করণীয় বিষয়গুলো আমরা পর্যবেক্ষণ করবো।

অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক নয় বলে জানান বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক তৌহিদুল হক বলেন- সবাই অংশগ্রহণ করতে চায়। তবে এখন বেশিরভাগ শিক্ষার্থীই কিন্তু গ্রামে অবস্থান করছে। এর ফলে অনেকেরই ইন্টারনেটে সংযুক্ত হওয়া সম্ভব হচ্ছে না। এই চ্যালেঞ্জগুলোর কারণেই সবাই ঠিকমত ক্লাসে অংশ নিতে পারছে না।

ইউজিসির নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার থেকে শতভাগ অনলাইনে ক্লাস শুরুর ঘোষণা দিয়েছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়।