ডা. সাবরীনা-আরিফসহ আটজনের বিচার শুরু

প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২০

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষা না করে ভুয়া রিপোর্ট দেওয়ার অভিযোগে জেকেজি হেলথ কেয়ারের চেয়ারম্যান ডা. সাবরীনা আরিফ, সিইও আরিফুল হক চৌধুরীসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। আর এ অভিযোগ গঠনের মাধ্যমে আলোচিত মামলাটির বিচারকাজ শুরু হলো। আগামী ২৭ আগস্ট এ মামলার সাক্ষ্য গ্রহণের দিন নির্ধারণ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সরাফুজ্জামান আনছারী এই অভিযোগ গঠন করেন।

আদালতের সরকারি কৌঁসুলি আবদুল্লাহ আবু বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আজ অভিযোগ গঠনের শুনানির সময় আসামিরা অব্যাহতির আবেদন করেন। বিচারক অব্যাহতির আবেদন নাকচ করে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারকাজ শুরুর নির্দেশ দেন।’

এদিন ডা. সাবরীনা-আরিফসহ সব আসামিকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয়। এরপর অভিযোগ গঠনের শুনানি শুরু হলে আসামিপক্ষের কয়েকজন আইনজীবী আদালতের কাছে অভিযোগ করে বলেন, তাঁরা এই মামলার কাগজপত্রের কপি পান নি। এ কারণে তাঁরা মামলা থেকে আসামিদের অব্যাহতি চেয়ে আদালতের কাছে আবেদন করতে পারেন নি। এই মামলার অভিযোগ গঠনের শুনানির নতুন দিন ঠিক করা হোক।

এরপর আসামিপক্ষের ওই আবেদনের বিরোধিতা করে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি আবদুল্লাহ আবু আদালতকে বলেন, ‘এই মামলাটি একটি আলোচিত মামলা। এ মামলার অন্য আসামিরা মামলার কাগজপত্রের কপি পেয়েছেন। যাঁরা কাগজপত্র পান নি, সেটি তাঁদের ব্যর্থতা। আমরা চাই, আজ এই মামলার অভিযোগ গঠনের শুনানি হোক।’

উভয়পক্ষের বক্তব্য শুনে ম্যাজিস্ট্রেট সরাফুজ্জামান আনসারী এই মামলার অভিযোগ গঠনের শুনানির জন্য সময় ঠিক করেন। এরপর অভিযোগ গঠনের শুনানি অনুষ্ঠিত হয়।