ট্রাম্প অমনোযোগী, হোয়াইট হাউসে চলছে ‘রিয়েলিটি শো’: ওবামা

প্রকাশিত: ৮:১৭ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২০
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ফাইল ছবি

ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বের ব্যর্থতার কারণেই মার্কিনীদের জীবন ও জীবিকা সংকটাপন্ন। এমন মন্তব্য করলেন যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে প্রথমবার অশ্বেতাঙ্গ ডেমোক্র্যাটিক ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস।

অন্যদিকে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, সরকার পরিচালনায় মোটেই মনোযোগী নন ট্রাম্প; হোয়াইট হাউসে চলছে রিয়েলিটি শো।

কমলা হ্যারিস বলেন, বর্ণবাদ ভাইরাসের কোনো ভ্যাকসিন নেই। অথচ, প্রেসিডেন্ট ট্রাম্পের উস্কে দেয়া ইস্যুটিই মার্কিন সমাজকে কুড়ে কুড়ে খাচ্ছে। বিশৃঙ্খলা যুক্তরাষ্ট্রকে নিয়ে গেছে খাদের কিনারে। প্রশাসনের অযোগ্যতা ভীতি ধরাচ্ছে; উদাসীনতা ঠেলে দিচ্ছে একাকিত্বের দিকে। তাই, এমন প্রেসিডেন্ট নির্বাচন করা উচিৎ- যিনি দেশে ভিন্নতা, সমৃদ্ধি নিয়ে আসবেন। কালো-সাদা, ল্যাটিনো-এশিয়ান ভেদাভেদ ভুলে গড়বেন বৈচিত্র্যময় যুক্তরাষ্ট্র।

এদিন বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, প্রভাবশালী সিনেটর এলিজাবেথ ওয়ারেন এবং স্পিকার ন্যান্সি পেলোসি। ছিলেন বারাক ওবামাও। অভিযোগ, ট্রাম্পের উদাসীনতা-রাজনৈতিক অদক্ষতায় মনে হয় হোয়াইট হাউসে যেনো রিয়েলিটি শো চলছে।

বারাক ওবামা বলেন, জনতার নিরাপত্তা এবং উন্নয়নের প্রতি লক্ষ্য রাখাই প্রেসিডেন্টের দায়িত্ব। নির্ঝঞ্জাট সমাজ কাঠামো, অর্থনৈতিক গতিশীলতা, গণতন্ত্র সমুন্নত রাখা তার দায়িত্ব। অহংবোধ, ব্যক্তিস্বার্থ ভুলে জনতার কল্যাণে কাজ করতে হয়। অথচ, সরকার পরিচালনায় বিন্দুমাত্র আগ্রহ ছিলো না ট্রাম্পের। ফলে, রিয়েলিটি শো’তে পরিণত হয়েছে হোয়াইট হাউস। তার ব্যর্থতায় করোনায় মারা গেছেন এক লাখ ৭৫ হাজারের বেশি মাকির্নী। লাখো হারিয়েছেন কর্মসংস্থান।

বৃহস্পতিবার, নিউইয়র্ক সময় রাতে শেষ হবে ডেমোক্র্যাটিক পার্টির ৪ দিনের ন্যাশনাল কনভেনশন।