ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

প্রকাশিত: ৬:৫২ অপরাহ্ণ, জুন ২৯, ২০২০
যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

বাগদাদে ড্রোন হামলায় ইরানের শীর্ষস্থানীয় সেনা আধিকারিকের মৃত্যুর ঘটনায় ট্রাম্প-সহ আরও একাধিক ব্যক্তিকে গ্রেফতারের জন্য ইন্টারপোলের সাহায্য চেয়েছে ইরান৷

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলো ইরান। কাসিম সোলেমানিকে হত্যার দায়ের গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে এবং এই বিষয়ে ইন্টারপোলের সাহায্যও চেয়েছে ইরান। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে দেশটিতে।

গত জানুয়ারিতে বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ড্রোন হামলায় ইরানের জেনারেল কাসিম সোলেমানির মৃত্যু হয়। তারপর থেকেই আমেরিকার বিরুদ্ধে ইরানের ক্ষোভ তুঙ্গে। আর এবার গ্রেফতারি পরোয়ানা জারি খোদ মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে।

ইরানের সংবাদ মাধ্যম আই এস এন এ নিউজ এজেন্সির রিপোর্ট অনুযায়ী, ইরানের সরকারি আইনজীবী আলী আকাসিমেহর জানিয়েছেন যে ডোনাল্ড ট্রাম্প সহ ৩০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। গত ৩ জানুয়ারি যে ড্রোন অ্যাটাক হয়েছিল তার জেরেই এই পরোয়ানা। অভিযুক্তদের বিরুদ্ধে হত্যা ও সন্ত্রাসবাদের মামলা করেছে ইরান।

ট্রাম্প ছাড়া ওই তালিকায় আর কার নাম রয়েছে তা উল্লেখ করেনি তেহরানের সরকারি আইনজীবী। তবে তিনি জানিয়েছেন যে ট্রাম্পের প্রেসিডেন্ট পদে থাকার মেয়াদ শেষ হয়ে গেলেও এই মামলা চলবে। তবে ইন্টারপোল এই বিষয়ে কি করবে তা এখনো জানা যায়নি।

/এআই