টিকা না নিয়ে রাস্তায় বের হলেই শাস্তি

প্রকাশিত: ৬:৩৫ অপরাহ্ণ, আগস্ট ৩, ২০২১

করোনাভাইরাসের ঊর্ধ্বগতি রোধে চলমান কঠোর বিধিনিষেধ আরও পাঁচ দিন বাড়িয়ে আগামী ১০ আগস্ট পর্যন্ত রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১১ আগস্ট থেকে দোকানপাটসহ ব্যবসাপ্রতিষ্ঠান খোলা হবে এবং কেউ কর্মস্থলে আসতে চাইলে টিকা নিয়ে আসতে হবে।

আজ মঙ্গলবার সচিবালয়ে সরকারের উচ্চপর্যায়ের বৈঠক শেষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে টিকাদান কার্যক্রম আগামী ৭ আগস্ট থেকে শুরু হচ্ছে। প্রত্যককে স্থানীয় টিকাদানকেন্দ্রে গিয়ে টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে আজকের এই বৈঠক থেকে। ১১ আগস্ট দোকানপাট খুললে যাতে কর্মচারীরা কর্মস্থলে যোগ দিতে পারেন। কর্মচারীদের টিকার সনদ নিয়ে কাজে যোগ দিতে হবে।’

মোজাম্মেল হক বলেন, ‘ভ্যাকসিন ছাড়া ১৮ বছরের বেশি বয়সের কোনো মানুষ মুভমন্ট করলে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচনা করা হবে। দরকার হলে অধ্যাদেশ জারি করেও শাস্তি দেওয়া হতে পারে। যেহেতু এখন সংসদ অধিবেশন নেই, তাই অধ্যাদেশ জারি করা হতে পারে।’

মন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় সাত দিনে এক কোটি মানুষকে ভ্যাকসিনের ব্যবস্থা করেছে। সুতরাং ভ্যাকসিন ছাড়া ১৮ বছরের ঊর্ধ্বে কেউ রাস্তায় বের হলে শাস্তির মুখোমুখি হতে হবে।