মক্কার দেড় হাজারের বেশি মসজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, জুন ২০, ২০২০

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সৌদি আরবের মক্কা নগরীতে অবস্থিত দেড় হাজারের বেশি মসজিদ সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছিল। করোনার পরিস্থিতির উন্নতি না হওয়া সত্ত্বেও এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে দেশটির সরকার।

গতকাল শুক্রবার সৌদির ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ঘোষিত এক বিবৃতিতে জানানো হয়েছে, আগামীকাল রোববার ফজরের নামাজ থেকে পবিত্র মক্কা নগরীর অন্তত এক হাজার পাঁচশত ষাটটি মসজিদ পুনরায় মুসল্লিদের জন্য খুলে দেয়া হচ্ছে। একইসঙ্গে করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে মুসল্লিদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে মসজিদে গমনেরও নির্দেশনা দেয়া হয়েছে ওই বিবৃতিতে।

বলা হয়েছে, মসজিদে সমাগত প্রত্যেক মুসল্লি এক স্থানে দাঁড়িয়ে নামাজ শেষ করবে। প্রয়োজন হলে বাসা থেকেই জায়নামাজ সঙ্গে নিয়ে আসবে। দুই কাতারের মাঝে এক কাতার পরিমাণ জায়গা খালি রাখতে হবে এবং মুসল্লিদের পরস্পরের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

তাছাড়া, প্রতি ওয়াক্ত নামাজের আগে মসজিদ পরিস্কার-পরিচ্ছন্নতায় পরিচ্ছন্নতাকর্মীদের সঙ্গে স্বেচ্ছাসেবকরা কাজ করবে বলেও জানানো হয়।

মক্কার আল আজিজিয়া কলোনির নির্বাহী পরিচালক ইব্রাহিম মিলি জানিয়েছেন, মক্কার সব মসজিদ মুসল্লিদের জন্য সম্পূর্ণ প্রস্তুত করা হয়েছে। তিনি আগত মুসল্লিদের স্বাস্থ্যবিধি মানতে অনুরোধ জানিয়েছেন।

উল্লেখ্য, গত ৮ শাওয়াল মক্কা ব্যতীত সৌদিআরবের অন্যসব শহরের সমস্ত মসজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত জানায় দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। একই মাসের শেষ দিকে এসে মক্কার মসজিদ সমূহও মুসল্লিদের নামাজ আদায়ের জন্য খুলে হচ্ছে। সূত্র: আল আরাবিয়া