জাপানে ঢুকতে পারবে না বাংলাদেশসহ ১১১ দেশের নাগরিক

প্রকাশিত: ১২:৩৩ অপরাহ্ণ, জুন ২০, ২০২০

বিশেষ পরিস্থিতি ছাড়া বাংলাদেশসহ ১১১টি দেশের নাগরিক জাপানে ঢুকতে পারবে না। তবে জাপান ছেড়ে যাওয়ার ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা নেই। গতকাল শুক্রবার জাপান দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। এতে আরো বলা হয়, গত ২৫ মে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ ১০টি দেশকে জাপান ভ্রমণের নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। আঞ্চলিকভাবে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তবে এটা সত্য যে, গত ৩০ এপ্রিল একটি চার্টাড ফ্লাইটে (ঢাকা থেকে টোকিও যাওয়া) চারজন ব্যক্তি কোভিড-১৯ পজেটিভ হিসেবে চিহ্নিত হয়েছে। এসব বিবেচনায় বাংলাদেশসহ নিষেধাজ্ঞার তালিকাভুক্ত ১১১টি দেশে অবস্থান করা (১৪ দিনের মধ্যে) কোনো ব্যক্তিকে বিশেষ পরিস্থিতি ছাড়া জাপানে প্রবেশের অনুমতি দেয়া হবে না। তবে জাপানের নাগরিকদের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না।
বিজ্ঞপ্তিতে বলা হয়, জাপান আশা করে বাংলাদেশ শিগগিরই করোনা মহামারীজনিত সঙ্কট মোকাবেলা করতে সফল হবে। এক্ষেত্রে বাংলাদেশকে সহায়তা দিয়ে যাবে জাপান।
প্রসঙ্গত ঢাকা-টোকিও বাণিজ্যিক ফ্লাইট বন্ধ রয়েছে। গত ৩০ এপ্রিল চার্টাড ফ্লাইটটির ব্যবস্থাপনার দায়িত্বে ছিল জাপান দূতাবাস।