জাতীয় সংসদের ৪৩ কর্মকর্তা ও ৮২ আনসার করোনায় আক্রান্ত, অধিকাংশই উপসর্গহীন

প্রকাশিত: ৩:০৩ পূর্বাহ্ণ, জুন ৯, ২০২০
জাতীয় সংসদ ভবন

আসছে ১০ই জুন শুরু হচ্ছে বাজেট অধিবেশন। আসন্ন সংক্ষিপ্ত এই বাজেট অধিবেশনের আগে সংসদের কর্মকর্তাদের করোনা ভাইরাস পরীক্ষা করানো হয়। বাধ্যতামূলক এই পরীক্ষায় ৪৩ জনের রেজাল্ট ‘পজিটিভ’ এসেছে। অথচ তাদের অধিকাংশেরই শরীরে তেমন কোনো উপসর্গ ছিলো না। বাজেট পেশ করা হবে ১১ই জুন, পাস হবে ৩০শে জুন।

সংসদ মেডিকেল সেন্টারের চিফ মেডিকেল অফিসার আরিফুল হক এই তথ্য নিশ্চিত করেন। তিনি আরও বলেন, সোমবার ১১ জনের শরীরে, রোববার ১৬ জনের শরীরে এবং শনিবার চারজনের মধ্যে করোনা শনাক্ত হয়। সংসদের প্রায় সাড়ে ৪শ’ কর্মকর্তা-কর্মচারীর করোনা ভাইরাস পরীক্ষার নির্দেশ দেয়া হয়। গত ২রা জুন থেকে এই পরীক্ষা শুরু হয়। শেষ হয় সোমবার।

বাজেটের এই অধিবেশনে উপস্থিত থাকার কথা রয়েছে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

এদিকে ৭ই জুন রোববার আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-পরিচালক (যোগাযোগ) মেহেনাজ তাবাসসুম রেবিন জানান, আনসার বাহিনীর করোনা আক্রান্তদের মধ্যে ৮২ জন ব্যাটালিয়ন আনসার সংসদ সচিবালয়ে কর্মরত। তারা সকলেই হোম কোয়ারেন্টিনে আছেন। জানা যায়, সোমবার সংসদ সচিবালয়ের ৩১তম কমিশন বৈঠকে উপস্থিত থাকার কথা ছিলো এমন কয়েকজন কর্মকর্তার করোনা শনাক্ত হয়। পরে তারা বৈঠকে যাওয়া থেকে বিরত থাকেন। ওই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী উপস্থিত ছিলেন।

করোনা পরীক্ষার জন্য সংসদ সদস্যদের জন্য নির্দিষ্ট মেম্বারস ক্লাবে একটি বুথ তৈরি করা হয়। সেখানে নমুনা নিয়ে হাসপাতালে পাঠানো হয়। তবে অধিবেশনে অংশ নেয়া সংসদ সদস্যদের করোনা পরীক্ষা করানো হচ্ছে না বলে সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন জানান।