জম্মু ও কাশ্মীর থেকে ১০ হাজার সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২০

ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরে আসতে থাকা জম্মু ও কাশ্মীর থেকে ১০ হাজার সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদি সরকার।

গতকাল বুধবার সন্ধ্যায় কেন্দ্রীয় সরকার জানিয়েছে, আধা সামরিক বাহিনীকে ওই কেন্দ্রশাসিত অঞ্চল থেকে প্রত্যাহার করা হবে।

এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, গত বছরের আগস্টে এই আধা সামরিক বাহিনীকে জম্মু ও কাশ্মীরে মোতায়েন করা হয়েছিল। সে সময় রাজ্যটির বিশেষ মর্যাদার সমাপ্তি ঘোষণা করে সেটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়।

কেন্দ্রীয় সরকারের নির্দেশে বলা হয়, ‘জম্মু ও কাশ্মীর থেকে তাৎক্ষণিকভাবে সিএপিএফের সেনা প্রত্যাহার করে তাদের নিজ নিজ জায়গায় ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

নির্দেশনা অনুযায়ী, ১০০টি কোম্পানির মধ্যে রয়েছে ৪০ কোম্পানি কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স এবং ২০ কোম্পানি কেন্দ্রীয় শিল্প সুরক্ষা বাহিনী, সীমান্ত সুরক্ষা বাহিনী এবং সশস্ত্র সীমা বলের সেনা। জম্মু ও কাশ্মীরে যাওয়ার আগে ওই সেনারা যে জায়গায় মোতায়েন ছিলেন সেখানেই ফিরে যাবেন।

এই সপ্তাহের মধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ কার্যকর করা হবে বলে জানানো হয়। এর আগে মে মাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জম্মু ও কাশ্মীর থেকে ১০ কোম্পানি সিএপিএফ প্রত্যাহার করে নেয়।

গত বছরের আগস্টে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে নিরাপত্তা বলয়ের মধ্যে ঘিরে রাখা হয়। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সেখানে সব ধরণের বড় সমাবেশে নিষেধাজ্ঞা জারি, ফোন এবং ইন্টারনেট পরিষেবা প্রত্যাহার এবং কয়েকশ স্থানীয় রাজনৈতিক নেতাকে আটক করা হয়।

কয়েক মাস ধরে জম্মু ও কাশ্মীরকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে ধীরে ধীরে নিরাপত্তার কড়াকড়ি শিথিল করতে থাকে ভারতের কেন্দ্রীয় সরকার।