চীনের বাজারে বাংলাদেশী পণ্যের ৯৭ শতাংশই পেলো শুল্কমুক্ত সুবিধা

প্রকাশিত: ৭:৩৪ অপরাহ্ণ, জুন ১৯, ২০২০
বাংলাদেশ-চীন সম্পর্ক

চীনের বাজারে বাংলাদেশী রপ্তানিকৃত পণ্যের ওপর শুল্কমুক্ত সুবিধা দিয়েছে চীনা সরকার। শুল্কমুক্ত সুবিধা প্রাপ্ত পণ্যের মধ্যে বাংলাদেশের ৫ হাজার ১৬১টি পণ্যের শুল্কমুক্ত রপ্তানির সুবিধা ঘোষণা করা হয়েছে। এর ফলে চীনের বাজারে বাংলাদেশের মোট রপ্তানি পণ্যের ৯৭ শতাংশই শুল্কমুক্ত প্রবেশের সুবিধা পেলো।

আগামী ১ জুলাই থেকে এ ঘোষণা কার্যকর হবে বলে বাংলাদেশকে জানিয়েছে চীন। বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো বার্তায় এ তথ্য জানিয়েছেন চীনে নিযুক্ত রাষ্ট্রদূত মাহবুব উজ জামান।

এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ যে অর্থনৈতিক কূটনীতি চালু করেছে, এটা সেদিক থেকে খুব বড় একটা অর্জন। চীন সরকারের এই সিদ্ধান্তের ফলে দেশটির বাজারে বাংলাদেশ যত পণ্য পাঠাবে তার ৯৭ শতাংশই শুল্কমুক্ত সুবিধা পাবে। এটাকে এক অর্থে শতভাগ শুল্কমুক্ত রপ্তানি সুবিধাও বলা যায়। কারণ বাংলাদেশ থেকে যত ধরণের পণ্য চীনে রপ্তানি হয় তার মধ্যে মাত্র তিনটি বাদে সবই বিনা শুল্কে চীনের বাজারে ঢুকতে পারবে।

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, অর্থনৈতিক কূটনীতি এগিয়ে নেওয়ার মাধ্যমে আরও বড় বড় বাজারে বাংলাদেশের পণ্যের জন্য এ ধরণের সুবিধা নিশ্চিত করার চেষ্টা অব্যাহত থাকবে।