কে হচ্ছেন ১৪ দলের মুখপাত্র?

প্রকাশিত: ১১:৪১ পূর্বাহ্ণ, জুলাই ৬, ২০২০

মোহাম্মদ নাসিমের মৃত্যুতে শূন্য হওয়া ১৪ দলীয় জোটের মুখপাত্রের পদে শিগগিরই নতুন মুখ দেখা যাবে। শরিক দলগুলোর সঙ্গে আলোচনার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলটির নেতাদের ধারণা- এই পদে দেখা যাবে আওয়ামী লীগেরই কোনো জ্যেষ্ঠ নেতাকে।

২০০৪ সালের নভেম্বরে সংসদের প্রধান বিরোধী দল আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত হয় ১৪ দলীয় জোট। শুরুতে এর সমন্বয়ক ছিলেন আব্দুল জলিল। ২০০৮ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন এ জোট ক্ষমতায় এলে সমন্বয়কের দায়িত্ব পান সৈয়দা সাজেদা চৌধুরী। তিনি অসুস্থ থাকায় মুখপাত্রের দায়িত্ব দেয়া হয় মোহাম্মদ নাসিমকে। পরে সমন্বয়কের দায়িত্বই পালন করেন তিনি। দিচ্ছিলেন জোটের নেতৃত্বও। ১৩ই জুন নাসিমের মৃত্যু হলে শূন্য হয় ১৪ দলীয় জোট এই পদ। এরপরই নেতৃত্ব প্রশ্নে শুরু হয় আলোচনা।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে জোটের নতুন নেতা হিসেবে ছড়িয়ে পড়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমুর নাম। কিন্তু একে অমূলক বলছেন আমু নিজেই। সে কারণেই প্রশ্ন উঠছে কবে আর কে আসছেন ১৪ দলীয় জোটের নেতৃত্বে।

জোটগতভাবে নির্বাচন করে নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে আসে আওয়ামী লীগ। তখন শরিক দলের সদস্যরা মন্ত্রিসভায় জায়গা পেলেও একাদশ সংসদ নির্বাচন জয়ের পর তা আর হয় নি।