কাশ্মিরী নারী ফটো সাংবাদিক জিতলেন শীর্ষ পুরস্কার

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, জুন ১৩, ২০২০
ফটো সাংবাদিক মাসরাত জহরা – ছবি : সংগৃহীত

ফটো সাংবাদিক মাসরাত জহরা, যিনি ভারত শাসিত কাশ্মিরে বিরোধের চলমান চিত্র ধারণের জন্য প্রশংসিত হয়েছেন। তাকে গেল বৃহস্পতিবার ফটো সাংবাদিকতায় সাহসিকতার জন্য ‘আনজা নিদারিংহস ২০২০’ পুরস্কারে বিজয়ী নির্বাচিত করা হয়েছে।

এই মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ডটি কঠিন পরিস্থিতিতে কর্মরত নারী ফটো সাংবাদিকদের সাহসিকতার স্বীকৃতি দেয়।
ইন্টারন্যাশনাল উইমেনস মিডিয়া ফাউন্ডেশন ২০১৪ সালে আফগানিস্তানে নিহত পুলিৎজার অ্যাওয়ার্ড জয়ী জার্মান ফটো সাংবাদিক আনজা নিদারিংহসের নামে এই সম্মাননা দিয়ে থাকে।
আইডাব্লিউএমএফ ১৯৯০ সাল থেকে নারী সাংবাদিকদের স্বাধীনতা ও সাহসী লড়াইকে সমর্থন জানিয়ে প্রতিবছর ২০ হাজার ডলার পুরস্কার দিয়ে আসছে।

অ্যাওয়ার্ডের জুরি বলেছে, ‘মাসরাত জহরা ও অন্যদের কাজকে স্বীকৃতি দিয়ে আমরাও গৌরবান্বিত। আমাদের বিজয়ী ও সম্মানিতরা এই বছর চমৎকার আবেগ, ছবির দারুণ কম্পোজিশন ও উল্লেখযোগ্যভাবে ঘটনার মূল বিষয় ফুটিয়ে তুলতে পেরেছেন। যার জন্য তাদের অসংখ্য ঝুঁকির মোকাবেলা করতে হয়েছে।

জহরা তুরস্কের আনাদোলু এজেন্সিকে বলেছেন, ‘আমি সংবাদটি শোনার পর বিশ্বাস করতে পারছিলাম না। আমি আনন্দিত আমার কাজের স্বীকৃতির জন্য।
তিনি আরো বলেন, কাশ্মিরের মতো জায়গায় কাজ করা খুব কঠিন। তবে এই পুরস্কারটি একটি স্বীকৃতি এবং একই সাথে কাশ্মিরে কাজ করা সমস্ত সাংবাদিক যারা প্রতিনিয়ত জীবন ঝুঁকি নিচ্ছে ও হুমকির মুখে পড়েছে তাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে।

তবে জহরাকে সম্প্রতি তার কাজের জন্য ‘বেআইনী ক্রিয়াকলাপ প্রতিরোধ’ আইনের আওতায় অভিযুক্ত করা হয়েছিল। যেগুলো তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে আপলোড করেছিলেন। এই কঠোর আইনের আওতায় সন্দেহভাজনের সাত বছর পর্যন্ত জেল হতে পারে।

সূত্র : ইয়েনি সাফাক