করোনা ভাইরাসে দেশে শতাধিক মেডিকেল টেকনোলজিস্ট আক্রান্ত

প্রকাশিত: ৯:০২ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

দেশে শূন্য পদে ২ হাজার ৭০০ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দেয়ার দাবি

করোনা ভাইরাসে দেশে শতাধিক মেডিকেল টেকনোলজিস্ট আক্রান্ত। হেলথ টেকনোলজিস্ট সমিতি জানিয়েছে, নমুনা সংগ্রহ ও পরীক্ষার মূল কাজটা করে থাকেন বলেই ঝুঁকিটা তাদের বেশী। জনবল সংকটের কারণে অসুস্থরা সুস্থ হওয়া মাত্রই যোগ দিতে হচ্ছে কাজে। এদিকে, ঢাকার দুই সিটি করপোরেশনের প্রায় আট হাজার পরিচ্ছন্নতা কর্মী স্বাস্থ্য ঝুঁকি নিয়ে কাজ করছেন নগরে। দুই সিটির বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তারা বলছেন, স্বাস্থ্যবিধি মেনেই কাজ করে যাচ্ছেন কর্মীরা।

করোনা রোগী শনাক্তে, নমুনা সংগ্রহ ও পরীক্ষার মূল কাজটা করে থাকেন মেডিকেল টেকনোলজিস্টরা। সবার আগে করোনা উপসর্গের রোগীদের কাছেও যাচ্ছেন তারা, তাই বেশি ঝুঁকিও তাদেরই। হেলথ টেকনোলজিস্ট সমিতি জানায়, দেশে শূন্য পদ আছে প্রায় ২ হাজার ৭০০। অথচ দেশে বেকার মেডিকেল টেকনোলজিস্টদের সংখ্যা প্রায় ৪০ হাজার। এরকম প্রশিক্ষিত মেডিকেল টেকনোলজিস্টদের করোনা মহামারির মতো পরিস্থিতিতে কাজে লাগানো যেতে পারে।

এদিকে করোনাকালীন সময়ে সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা সেবা দিয়ে যাচ্ছেন । রাজধানীর দুই সিটি করপোরেশনে বাড়ি, হাসপাতাল, সড়কের আবর্জনা পরিষ্কারে নিয়োজিত আছেন প্রায় আট হাজার কর্মী । যদিও তাদের কেউই এখনো করোনায় আক্রান্ত হননি। তবে তাদের সুরক্ষায় পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান দুই সিটির বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তারা।

দেশে জুন মাস থেকে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে । সেই সাথে চিকিৎসক, আইনশৃংখলা বাহিনীর সদস্য ও ঝুঁকিপূর্ণ পেশায় যুক্তদের আক্রান্তের ঝুঁকিও বাড়ছে।