করোনা পরবর্তী সময়ে চীনা বিনিয়োগ পেতে কাজ করছে সরকার: সালমান এফ রহমান

প্রকাশিত: ৮:৩১ অপরাহ্ণ, জুন ৪, ২০২০

চীন থেকে সরে আসা বিনিয়োগ আকর্ষণের পাশাপাশি সরাসরি চীনা বিনিয়োগ পেতেও সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। এদিকে করোনা সংকটে গত তিন মাসে পোশাক খাতে ৪২ হাজার কোটি টাকার ক্ষতি হওয়ার আশঙ্কা জানিয়েছেন বিজিএমইএ’র সভাপতি রুবানা হক। এ কারণে শ্রমিকেরা চাকরি হারাচ্ছেন বলেও জানান তিনি।

বৃহস্পতিবার সকালে বিজিএমইএ আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তারা এসব কথা বলেন।

বিশ্বব্যাপী পণ্য উৎপাদনে চীন নির্ভরতা কমাতে চীন থেকে কারখানা সরিয়ে নেয়ার উদ্যোগ নিয়েছে জাপান, আমেরিকাসহ বিভিন্ন দেশ। চীন থেকে সরে আসা এসব বিদেশি বিনিয়োগ আকর্ষণে যেসব দেশ কাজ করছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, বিদেশি বিনিয়োগ টানতে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ, বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও গভীর সমুদ্রবন্দর নির্মাণের কাজ করছে সরকার। এরই মধ্যে তার সুফল পাচ্ছে দেশ। শুধু চীন থেকে সরে যাওয়া কারখানাই নয়, চীনের সরাসরি বিনিয়োগও আসছে বাংলাদেশে।

এক প্রশ্নের জবাবে বিজিএমইএ সভাপতি রুবানা হক জানান, করোনাভাইরাসের বাতিল করা ক্রয়াদেশের ২৬ ভাগ আবার ফিরে এসেছে। কিন্তু এসব আদেশের বিপরীতে বিল পাওয়া নিয়ে অনিশ্চয়তা এখনো কাটেনি।

সূত্র কৃতজ্ঞতা- গণমাধ্যম