করোনা চিকিৎসায় যুক্ত হলো শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট

প্রকাশিত: ৫:১২ অপরাহ্ণ, জুন ২২, ২০২০
শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট। ফাইল ছবি

শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে করোনা আক্রান্ত রোগীদের ভর্তির জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। এখন থেকে সেখানে করোনা রোগীদের চিকিৎসা করা হবে।

আজ সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা এ তথ্য জানান। তিনি বলেন- ‘আপনারা জানেন, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউটেও করোনা আক্রান্ত রোগী ভর্তি এবং চিকিৎসা চলছে। এছাড়া শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে এখন থেকে করোনা রোগীদের চিকিৎসা করা হবে।’

নাসিমা সুলতানা আরও বলেন, এছাড়া দেশে বর্তমানে ৬২টি পিসিআর ল্যাবে করোনা শনাক্তের পরীক্ষা কার্যক্রম চলছে। সাময়িক সময়ের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষাগারটি বন্ধ রয়েছে। এই পরীক্ষাগারটি পুনরায় চালু করা হবে। তখন পিসিআর পরীক্ষাগারের সংখ্যা দাঁড়াবে ৬৩টিতে।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের কারণে ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে এক হাজার ৫০২ জনের মৃত্যু হলো। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও তিন হাজার ৪৮০ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট এক লাখ ১৫ হাজার ৭৮৬ জন করোনায় আক্রান্ত কোভিড-১৯ রোগী শনাক্ত হলো।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে করোনা রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। বর্তমানে আজ দেশে ১০৭তম দিনে এক লাখ ১৫ হাজার ৭৮৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এছাড়া এই পর্যন্ত দেশে মোট ছয় লক্ষ ২৭ হাজার ৭১৯ জনের করোনাভাইরাসের পরীক্ষা করা হয়েছে।