দেশে করোনার ভয়াবহ পরিস্থিতি

করোনায় ২৪ ঘণ্টায় মৃত ২৩১, আক্রান্ত ১৪৮৪৪

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, আগস্ট ১, ২০২১

দেশে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ২২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ২০ হাজার ৯১৬ জনে দাঁড়িয়েছে।

এ ছাড়া দেশে নতুন করে আরও ১৪ হাজার ৪৮১ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১২ লাখ ৬৪ হাজার ৩২৮ জন করোনায় আক্রান্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে ১৫ হাজার ৫৪ জন। এ নিয়ে দেশে মোট ১০ লাখ ৯৩ হাজার ২৬৬ জন করোনা থেকে সুস্থ হলো।

 

আজ রোববার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৬৯১টি ল্যাবে ৪৯ হাজার ৫২৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৮ হাজার ৪৮১টি। করোনা শনাক্তের হার ২৯ দশমিক ৯৭ শতাংশ। এই পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ২৩ শতাংশ।

 

২৪ ঘণ্টায় নতুন ২৩১ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ১৩৯ জন ও নারী ৯২ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন ১৪ হাজার ১৪২ জন ও নারী ছয় হাজার ৭৭৪ জন।

 

মৃত্যুবরণকারীদের মধ্যে ১০ থেকে ২০ বছরের মধ্যে দুজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিনজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৭২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৪৫ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে নয়জন ও ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন।

 

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৭৭ জন, চট্টগ্রাম বিভাগে ৫৩ জন, রাজশাহী বিভাগে ১৩ জন, খুলনা বিভাগে ৪৪ জন, বরিশাল বিভাগে ছয়জন, সিলেট বিভাগে নয়জন, রংপুর বিভাগে ১৮ জন ও ময়মনসিংহ বিভাগে ১১ জন।

 

এ ছাড়া সরকারি হাসপাতালে ১৬৮ জন, বেসরকারি হাসপাতালে ৪৯ জন ও বাসায় ১৩ জন মৃত্যুবরণ করেছেন। হাসপাতালে মৃত অবস্থায় একজনকে নেওয়া হয়েছে।

 

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।