করোনায় বিশ্বজুড়ে ৪ লাখেরও বেশি মানুষের মৃত্যু

আশফাক ইমরান

প্রকাশিত: ৯:৫৬ পূর্বাহ্ণ, জুন ১৫, ২০২০

করোনাভাইরাস বা কোভিড-১৯ আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ৪ লাখ ছাড়িয়েছে। এই সময়ে আক্রান্ত হয়েছে আরও প্রায় ৮০ লাখ মানুষ। এবং ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩ হাজার ২৫৮ জন। যেখানে প্রথম অবস্থানে ব্রাজিল। এর পরে যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং তারপরেই দক্ষিণ এশিয়ার দেশ ভারত।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৪ লাখ ৩৫ হাজার ১৭৭ জনের মৃত্যু হয়েছে।

আর সারাবিশ্বে শনাক্ত হয়েছে ৭৯ লাখ ৮৪ হাজার ৪৩২ জন।তাদের মধ্যে বর্তমানে ৩৪ লাখ ৪৫ হাজার ১০৭ জন চিকিৎসাধীন এবং ৫৪ হাজার ১১৯ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এখন পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ৪১ লাখ ৪ হাজার ৩৭৩ জন সুস্থ হয়ে উঠেছে।

বিশ্ব করোনা পরিস্থিতি দিকে লক্ষ্য করলে দেখা যাবে, ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনায় মৃত্যু হয়েছে ৫৯৮ জন, যুক্তরাষ্ট্রে ৩২৬, মেক্সিকো ৪২৪, ভারতে ৩২১ এবং চিলিতে ২২২, পেরুতে ১৯০, রাশিয়া ১১৯ এবং ইরানে ১০৭ জন।

যদিও ফ্লোরকে এই অর্থ নিজ থেকে বহন করতে হবে না। কারণ তিনি মার্কিন সরকার কর্তৃক প্রবীণদের জন্য প্রদত্ত মেডিকেয়ার-সরকারি বীমা প্রোগ্রামের আওতায় পড়েছেন।

তারপরও এই ঘটনার সাক্ষী হয়ে কষ্ট হচ্ছে এই কারণে যে, বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল স্বাস্থ্যসেবা, যা দেশের সাধারণ করদাতাদের জন্য অনেক বড় পরিমাণের খরচ! এটা ভেবে তিনি দোষী বোধ করছেন নিজেকে। তিনি মনে করেন এই অর্থ জীবন বাঁচানোর জন্য অনেক বেশি!

করোনাভাইরাসের সময় দেশের অর্থনীতি সচল রাখতে কংগ্রেস কর্তৃক বিশাল পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে হাসপাতাল ও বেসরকারি বীমা সংস্থাগুলো কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য ১০০ মিলিয়ন ডলার বাজেট নির্ধারণ করেছে!

করোনাভাইরাসে বিশ্বে সর্বাধিক আক্রান্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২১ লাখ ৪২ হাজার ২২৪ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১৭ হাজার ৫২৭ জন মানুষের।