ঢাকা, বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

করোনায় বিপর্যস্ত পোশাক শিল্প: রপ্তানি কমেছে ৬শো কোটি ডলার


প্রকাশিত: ১০:৪০ পূর্বাহ্ণ, জুলাই ৬, ২০২০

করোনায় দেশের তৈরি পোশাক খাতে রপ্তানি কমেছে ৬শো কোটি ডলারের বেশি। যা গত অর্থ বছরের চেয়ে ১৮ শতাংশ কম। ব্যবসায়ীরা বলছেন- বিভিন্ন দেশে করোনা পরিস্থিতির উন্নতি হতে শুরু করলেও এখনও পর্যাপ্ত ক্রয়াদেশ পাচ্ছেন না তারা।

২০১৯-২০ অর্থ বছরে তৈরি পোশাক খাতে রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো- ৩ হাজার ৩০০ কোটি ডলার। তবে, ২৭ জুন পর্যন্ত রপ্তানির পরিমাণ-২ হাজার ৭৮৩ কোটি ৪০ লাখ ডলারের।

করোনা পরিস্থিতির কারণে মার্চ থেকে কমতে থাকে পোশাক রপ্তানি। বাতিল ও স্থগিত হয় অনেক ক্রয়াদেশে। মাস খানেক বন্ধ রাখা হয়েছিলো বেশিরভাগ কারখানা। পরে কিছু ক্রয়াদেশ ফিরলেও পুরোপুরি গতি পায় নি পোশাক রপ্তানি।

ব্যবসায়ীরা বলছেন- এমনিতেই আগের মতো ক্রয়াদেশ আসছে না। তারওপর কাঁচামাল আমদানিতে বন্দরগুলোতে সময় বেশি লাগায় বিপাকে পড়তে হচ্ছে তাদের। একই ধরণের সমস্যায় পড়তে হচ্ছে পণ্য পাঠাতেও।

অর্থনীতিবিদেরা বলছেন- অনেক দেশেই করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে। তাই এখনই ক্রয়াদেশের জন্য ক্রেতাদের সঙ্গে যোগাযোগ বাড়ানোর ওপর নজর দিতে হবে।

ব্যবসায়ীরা বলছেন- করোনার কারণে এরইমধ্যে অনেক ক্ষতি হয়ে গেছে তৈরি পোশাক শিল্পের। এই খাতের ভবিষ্যৎ নির্ভর করছে শীত মৌসুমের পোশাকের ক্রয়াদেশ পাওয়ার ওপর।