দেশে করোনার ভয়াবহ পরিস্থিতি

করোনায় দেশে সর্বোচ্চ মৃত্যু, শনাক্ত ১২৭৪৪

প্রকাশিত: ৬:১৮ অপরাহ্ণ, আগস্ট ৫, ২০২১
করোনা বুলেটিন। প্রতীকী ছবি

দেশে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ২৬৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ২১ হাজার ৯০২ জনে দাঁড়িয়েছে।

এ ছাড়া দেশে নতুন করে আরও ১২ হাজার ৭৪৪ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১৩ লাখ ২২ হাজার ৬৫৪ জন করোনায় আক্রান্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে ১৫ হাজার ৭৮৬ জন। এ নিয়ে দেশে মোট ১১ লাখ ৫৬ হাজার ৯৪৩ জন করোনা থেকে সুস্থ হলো।

 

আজ বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৭০৭টি ল্যাবে ৪৬ হাজার ৫২২টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে ৪৬ হাজার ৯৯৫টি নমুনা পরীক্ষা করা হয়। করোনা শনাক্তের হার ২৭ দশমিক ১২ শতাংশ। এই পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৫৪ শতাংশ।

 

২৪ ঘণ্টায় নতুন ২৬৪ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ১৪০ জন ও নারী ১২৪ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন ১৪ হাজার ৬৮৪ জন ও নারী সাত হাজার ২১৮ জন।

 

মৃত্যুবরণকারীদের মধ্যে ১০ বছরের নীচে একজন, ১১ থেকে ২০ বছরের একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে পাঁচজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৭৪ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৫০ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১৫ জন ও ৯১ থেকে ১০০ বছরের মধ্যে তিনজন।

 

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৮৭ জন, চট্টগ্রাম বিভাগে ৫৬ জন, রাজশাহী বিভাগে ১৯ জন, খুলনা বিভাগে ৩৫ জন, বরিশাল বিভাগে ১৬ জন, সিলেট বিভাগে ২৩ জন, রংপুর বিভাগে ১৮ জন ও ময়মনসিংহ বিভাগে ১০ জন।

 

এ ছাড়া সরকারি হাসপাতালে ১৯০ জন, বেসরকারি হাসপাতালে ৫৫ জন ও বাসায় ১৯ জন মারা গেছেন।

 

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।