কমিউনিটিকে সম্পৃক্ত করেই লকডাউন কার্যকর করা হবে: মন্ত্রী

প্রকাশিত: ১২:০০ পূর্বাহ্ণ, জুন ১৮, ২০২০
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম। ছবি : সংগৃহীত

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জোনভিত্তিক বিশেষ করে রেড জোনে লকডাউন কার্যকর করতে অবশ্যই কমিউনিটিকে সম্পৃক্ত করতে হবে। কমিউনিটিকে সম্পৃক্ত না করে লকডাউন কার্যকর করা সম্ভব নয়। তিনি বলেন, লকডাউনের পাশাপাশি রেড জোনে স্বাস্থ্য সেবাসহ অন্যান্য জরুরি সেবাও নিশ্চিত করতে হবে।

মন্ত্রী আজ বুধবার রাজধানীর পূর্ব রাজাবাজারে চলমান লকডাউন কার্যক্রম পরিদর্শনকালে এ কথা বলেন।

এসময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম, করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরসহ লকডাউন কার্যক্রমে সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লকডাউন করা এলাকায় টেলিমেডিসিন সেবা চালু করার ওপর গুরুত্বারোপ করে তাজুল ইসলাম বলেন, জরুরি সেবা দেওয়ার জন্য এসব এলাকায় সবসময় অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখতে হবে। যাতে গুরুতর অসুস্থ রোগীদের দ্রুত হাসপাতালে নেওয়া সম্ভব হয়। তিনি বলেন, লকডাউন করা এলাকায় গরিব, দুস্থ ও খেটে খাওয়া মানুষের বাড়িতে বিনামূল্যে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া হচ্ছে। আর সামর্থ্যবানদের কাছে প্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরও বলেন, মানুষের জীবন-জীবিকার কথা বিবেচনায় নিয়ে ইউরোপসহ যেসব দেশে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে তারাও সবকিছু চালু করেছে। কারণ দেশ ও দেশের মানুষকে বাঁচাতে হলে দেশের অর্থনীতিকে বাঁচানোর কোনো বিকল্প নেই।

সূত্র কৃতজ্ঞতা- বাসস