এবারের বাজেট হচ্ছে করোনার কবল থেকে অর্থনীতি পুনরুদ্ধারের এক ভারসাম্যপূর্ণ বাজেট: ওবায়দুল কাদের

প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ, জুন ১২, ২০২০
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এবারের বাজেট হচ্ছে করোনার কবল থেকে অর্থনীতি পুনরুদ্ধারের এক ভারসাম্যপূর্ণ বাজেট।

তিনি আজ শুক্রবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে তার বাসভবন থেকে ভিডিও কনফারেন্সিং এ যুক্ত হয়ে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

এবারের বাজেট ভিন্ন বাস্তবতায়, ভিন্ন প্রেক্ষাপটে প্রণীত উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, করোনার বিদ্যমান সঙ্কটকে সম্ভাবনার রূপ দেওয়ার বাস্তবসম্মত প্রত্যাশার দলিল হচ্ছে এবারের বাজেট। জীবন-জীবিকার মধ্যে ভারসাম্য বজায় রেখে দেশকে এগিয়ে নিতে শেখ হাসিনা সরকারের সময়োচিত সাহসী চিন্তার ফসল এবারের বাজেট বলেও মন্তব্য করেন তিনি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, করোনাভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন আবিষ্কারের জন্য পৃথিবীর বিভিন্ন দেশে নানা ধরনের গবেষণা চলছে, তাই এই ভ্যাকসিন আবিষ্কার হলে দ্রুততম সময়ের মধ্যে দেশে আনার পরিকল্পনাও বাজেট প্রস্তাবনায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

দীর্ঘ সাধারণ ছুটি ও লকডাউনজনিত সৃষ্ট দরিদ্র কর্মজীবী মানুষের কষ্ট লাঘবে সামাজিক নিরাপত্তার আওতা সম্প্রসারণ করে এই খাতকে তৃতীয় অগ্রাধিকার খাত হিসেবে বিবেচনায় আনা হয়েছে বলে জানান সেতুমন্ত্রী।

বৈশ্বিক মহামারি করোনা সঙ্কটে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বাংলাদেশের প্রতিটি নাগরিকের ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা ও জীবনের নিরাপত্তা রক্ষায় নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, তার নেতৃত্বে সকল সঙ্কট ও সমস্যা মোকাবিলা করে দেশ এগিয়ে যাবে ইনশাআল্লাহ।