এক হাজার প্রতিবন্ধিকে সহায়তা করেছে বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেটাররা

প্রকাশিত: ৩:৩০ পূর্বাহ্ণ, জুন ৬, ২০২০
ছবিঃ ইন্টারনেট

বর্তমান বিশ্বের এক বড় আতঙ্কের নাম করোনা ভাইরাস। যার ভয়াল থাবা পড়েছে বাংলাদেশে ও। যার কারণে আজ দেশের মানুষ নিরুপায়। এক মোটো আহারের সন্ধানে ঘুরে বেড়াচ্ছে দেশের সেই হত-দরিদ্র মানুষ গুলো ।একদিকে ভাইরাসে ভয় অন্যদিকে লকডাউন।যার থেকে বীপরীত নয় দেশের সেই প্রতিবন্ধী মানুষ গুলো।

এবার লকডাউনে ক্ষতিগ্রস্ত প্রতিবন্ধী মানুষদের সাহায্যার্থে এগিয়ে এসেছে বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দল। তহবিল গড়ে অর্থ ও খাবার দিয়ে ঢাকা ও ঢাকার বাইরে প্রায় এক হাজার প্রতিবন্ধীকে সাহায্য করেছেন হুইলচেয়ার ক্রিকেটাররা।

ইতোমধ্যে ৪ লাখ টাকার তহবিল গড়ে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল ও রংপুরে ৫০০ পরিবারকে সাহায্য পাঠানো হয়েছে। এছাড়া প্রায় ৩০০ প্রতিবন্ধীকে ১৫০০ করে টাকা দেওয়া হয়েছে।

হুইলচেয়ার দলের অধিনায়ক মোহাম্মদ মহসিন বিষয়টি নিশ্চিত করেছেন, ‘করোনাভাইরাসের কারণে আমাদের মতো প্রতিবন্ধীদের জীবনযাপন কঠিন হয়ে গেছে। আমরা যে টাকাটা আগে পেতাম, সেটাও এখন পাচ্ছি না। যারা এমন কষ্টে আছেন, গত এপ্রিল থেকে তাঁদের আমরা সাহায্য করার চেষ্টা করছি। খাবার ও আর্থিক সাহায্য দেওয়ার চেষ্টা করছি দেশজুড়ে।’

সাধারণ প্রতিবন্ধী ছাড়াও প্রতিবন্ধী ক্রিকেটারদের পাশেও দাঁড়াচ্ছেন হুইলচেয়ার ক্রিকেটাররা। ঢাকার বাইরে হুইলচেয়ার ক্লাবের মাধ্যমের প্রতিবন্ধীদের সঙ্গে যোগাযোগ করে তাঁদের কাছে সাহায্য পৌঁছে হওয়া হচ্ছে। চলতি সপ্তাহেই যেমন অর্থ ও খাদ্য দিয়ে টঙ্গী, নারায়ণগঞ্জ, কুষ্টিয়ায় থাকা প্রতিবন্ধী ক্রিকেটারদের সাহায্য করবে হুইলচেয়ার ক্রিকেট দল।