একটি স্বপ্ন,স্বপ্নপানে এগিয়ে চলা এবং পথচলার সূচনা

প্রকাশিত: ৯:৪২ অপরাহ্ণ, মে ২৮, ২০২০

ইউনিভার্সিটির ফার্স্ট ইয়ারে থাকতে কয়েক ফ্রেন্ড মিলে স্বপ্ন দেখেছিলাম- একটা ম্যাগাজিন বের করার। আন্তঃধর্মীয় সম্প্রীতি নিয়ে কাজ করবো- এমন একটা ইচ্ছা আমাদের ছিলো। প্রথমে আমরা চিন্তা করেছিলাম- ম্যাগাজিনটা মাসিক আকারে হবে। কিন্তু খরচ কুলানো মুশকিল। তাই মাসিক থেকে ত্রৈমাসিক আকারে করার চিন্তা করলাম।কাজ শুরু করলাম। রাত জেগে লেখা তৈরি করা, প্রচ্ছদ ডিজাইন করা, কলেবর ডিজাইন করা আরো কতো কী !
আমরা জীবনের নানা ধাপে নানা রকমের স্বপ্ন দেখি। কিছু স্বপ্ন বাস্তবায়িত হয়। কিছু হয় না। আমাদের এই স্বপ্নটাও অবাস্তবায়িতই থেকে গেছে। এর অবশ্য বেশ কিছু কারণ ছিলো। বড় কারণ ছিলো- অর্থনৈতিক। কোন স্পন্সর ছাড়া প্রথম বর্ষে পড়ুয়া কয়েকজন ছাত্রের পক্ষে একটা ম্যাগাজিন চালানো বেশ কষ্টকর কাজ। আমরা কয়েকজন অনেক দিন পর্যন্ত সেই স্বপ্ন লালন করেছি। লালিত সে স্বপ্ন আলোর মুখ দেখে নি। আমাদের সেই স্বপ্নের প্রধান স্বপ্নদ্রষ্টা আজকে জার্মানিতে । সে মাঝে মাঝেই আমাকে বলতো- ‘দাদা, জীবনের কোন না কোন এক পর্যায়ে তো অবশ্যই এমন একটা ম্যাগাজিন বের করবো।’ সেই স্বপ্ন আজো সে লালন করে কিনা আমি জানি না।

কিছুদিন আগে আমার এক ফেইসবুক পোস্টে এক ছোট ভাই কমেন্ট করলো। লিখলো- ‘আমরা কথা বলার একটা নিরপেক্ষ প্ল্যাটফর্ম চাই। এবং চাই- এটা আপনার হাত ধরেই শুরু হোক।’
তাঁর কথা মাথায় ঢুকে গেলো। প্রথম বর্ষে দেখা সেই স্বপ্নের কথা মনে পড়ে গেলো। এখন অনলাইনের যুগ। চিন্তা করলাম- কিছু একটা তো করাই যায়। লক ডাউনে বসে আছি। কাজ কাম নেই। সমমনা কিছু ছোট ভাই,বন্ধু,বড় ভাইদের সাথে কথা বললাম। সবাই সম্মতি দিলো। একটা অনলাইন পোর্টাল করার সিদ্ধান্ত হলো। হাজারে বিজারে অনলাইন নিউজ পোর্টাল আছে। আমাদেরটার বিশেষত্ব কী হবে ! আমরা কী কেন্দ্রিক কাজ করবো !

আলোচনা করে সিদ্ধান্ত হলো- নাগরিক সাংবাদিকতার যে ধারণা দিন দিন বিকাশ লাভ করছে, আমরা সেই নাগরিক সাংবাদিকতা নিয়ে কাজ করবো। যারা ভালো লিখতে পারে এবং লিখতে চায়, কিন্তু ফেইসবুকে কয়েক দিন লেখালেখি করে খুব রেসপন্স না পেয়ে লেখালেখি বন্ধ করে দিয়েছে – এমন ফেইসবুকারদেরকে নিয়ে কাজ করবো। কাজ করবো- ধর্মের সৌন্দর্য নিয়ে। সেটা অবশ্যই ধর্মীয় গোঁড়ামি এবং রাজনৈতিক নোংরামি বাদ দিয়ে। সাহিত্য,ফিচার এবং ধর্ম সম্পর্কে মানুষের জিজ্ঞাসা ইত্যাদি ইত্যাদি নিয়ে। এগুলোই হবে আমাদের ফোকাস পয়েন্ট । পাশাপাশি সমসাময়িক জাতীয় এবং আন্তর্জাতিক খবর থাকবে। তবে অবশ্যই একটা স্ট্যান্ডার্ড মেইন্টেইন করে। অন্য পোর্টালগুলোর মতো – এ কী করলেন অমুক! ভিডিওসহ, কেনো ভেঙ্গে গেলো অমুকের সংসার,গোপন খবর ফাঁস- এইসব হাবিজাবি আবর্জনা থাকবে না। আবর্জনামুক্ত, সরল,সাধারণ, শালীন। কোন ধরণের বিজনেসের চিন্তামুক্ত।

সাইটের কাজ শুরু হলো। নাম ঠিক হলো bdherald.news . ঈদের দিন যাত্রা শুরুর কথা ছিলো। টেকনিক্যাল কিছু কারণে পুরোপুরি হয়ে ওঠে নি।দুই দিন সময় বেশি লেগে গেলো। সাইটটা দাঁড়িয়েছে। যদিও অনেক কাজ এখনো বাকি। মাইলস টু গো বিফোর আই স্লিপ। আশা করছি কিছুটা ভিন্নতা আপনাদেরকে দিতে পারবো এবং আমাদের এই পথচলায় আপনাকেও পাশে পাবো।ইনশাআল্লাহ। আপনার চিন্তা শেয়ার করুন আমাদের সাথে। এতে সমৃদ্ধ হবো আমরা এবং আরো অনেকেই।

আল্লাহ সবাইকে ভালো রাখুক,সুস্থ ও সুন্দর রাখুক। আপনার দুয়া আমাদের পথচলাকে সুন্দর করবে,এগিয়ে নিয়ে যাবে বহুদূর। দুয়া প্রত্যাশী।

#নাগরিক_সাংবাদিকতা
#আপনিও_লিখুন