উত্তেজনার মধ্যেই সীমান্তে চীনের নতুন জেনারেল নিয়োগ

আশফাক ইমরান

প্রকাশিত: ৯:৪১ অপরাহ্ণ, জুন ৬, ২০২০

লাদাখে দিনদিন উত্তেজনা বাড়ছে ভারত ও চীনের মধ্যে। নতুন করে সীমান্তে চীনের জেনারেল নিয়োগ সেই উত্তেজনাকে আরও বাড়িয়ে দিয়েছে। দুই দেশই তাদের সীমান্তে হাজার হাজার সেনা মোতায়েন করেছে। পরিস্থিতি প্রশমনে শনিবার (০৬ জুন) দুই দেশের উচ্চ পর্যায়ের সামরিক কর্তাদের বৈঠক হওয়ার কথা রয়েছে।

লাদাখ সীমান্তে ভারত ও চীনের সেনাদের মধ্যে বাকবিতন্ডা নিত্য দিনের। তবে, গেল মাসে দুদেশের সেনাদের মধ্যে ধস্তাধস্তির পর সীমান্তে উত্তেজনা বেড়েছে। এরপরই সীমান্তে জোরদার করা হয়েছে টহল।

পরিস্থিতি উত্তপ্ত হওয়ায় যুদ্ধের জন্য দেশের সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে বলেন চীনের প্রসিডেন্ট শি জিন পিং। ভারতও যুদ্ধের জন্য প্রস্তুতি নিতে শুরু করে। এমনকি নিজেদের সেনাবাহিনীর পাশে থাকার কথা জানান সাধারণ ভারতীয়রাও।

একমাস পর পরিস্থিতি শান্ত হলেও সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করেনি কোনো দেশই। উল্টো গত সপ্তাহে নতুন এক জেনারেল নিয়োগ করে উত্তেজনা আরও বাড়িয়ে দিয়েছে চীন। যা পরিস্থিতির আরও অবনতি করবে বলে আশঙ্কা বিশ্লেষকদের।

এদিকে, সীমান্তের চলমান সঙ্কট সমাধানে দুই দেশের শীর্ষ সামরিক কর্মকর্তাদের মধ্যে সংলাপে বসার বিকল্প নেই বলে মনে করছেন কূটনৈতিকরা। আগামী ২৪ ঘণ্টার মধ্যে বিষয়টি নিয়ে সীমান্তে বৈঠক হতে পারে বলেও জানা গেছে।