উইঘুর মুসলিমদের ‘রক্ষার’ বিলে ট্রাম্পের সই

আশফাক ইমরান

প্রকাশিত: ৯:৫০ পূর্বাহ্ণ, জুন ২০, ২০২০

চীনে উইঘুর মুসলিমদের মানবাধিকার রক্ষায় একটি বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার বিলটিতে সই করেন ট্রাম্প। দীর্ঘদিন ধরে জিনজিয়াংয়ে উইঘুর মুসলিম এবং অন্যান্য সংখ্যালঘুদের ওপর নজরদারি এবং নির্যাতন চালাচ্ছে চীনা কর্তৃপক্ষ।

নতুন এই আইনের মাধ্যমে চীনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের এমন পদক্ষেপে বেইজিং অনেকটাই চাপে পড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।

গত মে মাসে ‌‘দ্য উইঘুর হিউম্যান রাইটস পলিসি অ্যাক্ট ২০২০’ বিলটি মার্কিন কংগ্রেসে পাস হয়। তারপর বিলটিকে পাঠানো হয় প্রেসিডেন্টের কাছে। বৃহস্পতিবার বিলটিতে সই করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ওয়াশিংটনের দাবি, জিনজিয়াং প্রদেশে চীনা প্রশাসন লক্ষাধিক সংখ্যালঘু মুসলিমকে ক্যাম্পে বন্দি করে রেখেছে। সেখানে তাদের অমানবিক জীবনযাপনে বাধ্য করা হচ্ছে। তাদের ধর্ম ত্যাগ করতেও বাধ্য করা হচ্ছে।

এদিকে উইঘুরদের রক্ষায় নতুন মার্কিন আইনের তীব্র আপত্তি জানিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যুক্তরাষ্ট্র যেন এই আইন প্রত্যাহার করে নিজের ‘ভুল’ শুধরে নেয়। এভাবে চীনা কর্মকর্তাদের হেনস্থা মেনে নেয়া হবে না।

তারা আরও জানায়, জিনজিয়াংয়ে চীন যা করছে, তা শুধু সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণের উদ্দেশ্যে করা হচ্ছে। সন্ত্রাসবাদের এই আতুড়ঘরকে ধ্বংস করার চেষ্টা চলছে। আর এখানে যা করা হচ্ছে, তা পুরোপুরি চীনের নিয়ম মেনেই হচ্ছে। যুক্তরাষ্ট্র যে অভিযোগগুলো তুলছে, তা ইচ্ছাকৃতভাবে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ছাড়া আর কিছুই না।

 

/এআই