ঢাকা, বৃহস্পতিবার ২৫শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৯শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

ইসলাম প্রচারে মিডিয়ার গুরুত্ব ও প্রয়োজনীয়তা


প্রকাশিত: ৮:১৬ অপরাহ্ণ, মে ২৯, ২০২০

লিখেছেনঃ নূরুল হুদা ।

একবিংশ শতাব্দীর এ যুগে মিডিয়ার গুরুত্ব অপরিসীম। বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ।প্রযুক্তির কল্যাণে সারাবিশ্ব এখন হাতের মুঠোয়।রেডিও,টিভি তো আছেই।সবার পকেটে পকেটে এখন মিডিয়া। সমাজ,রাষ্ট্র ও পরিবারের বিশাল একটি অংশজুড়ে মিডিয়ার দখল। শহর থেকে গ্রাম,উপজেলা থেকে মফস্বল, শিক্ষিত অশিক্ষিত সকলের কাছেই মিডিয়ার গুরুত্ব অনেক বেশী।আমাদের জনজীবনে ও সকল ইস্যুতে মিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।দেশে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া প্রচুর।তবে দুঃখের বিষয় হলো অধিকাংশ মিডিয়াই পশ্চিমা সংস্কৃতির প্রচার প্রসারে ভূমিকা রাখে।নাটক,সিনেমায় প্রচারিত হয় অশ্লীল বিনোদন। সংবাদমাধ্যমগুলো বস্তুনিষ্ঠ সংবাদ পরিহার করে প্রচার করে অসত্য খবর।সমাজে পরকীয়া,খুন,গুম,ধর্ষণের অন্যতম কারণ মিডিয়ার অনৈতিক প্রচার-প্রসার।নারী কে বিজ্ঞাপন হিসেবে প্রচার ও অসুস্থ সংস্কৃতির ছড়াছড়ি তে মিডিয়ার কার্যকরী প্রভাব রয়েছে।

এমতাবস্থায় মিডিয়ার সমালোচনা করে বসে থাকলে হবে না,বরং মিডিয়ার মাধ্যমে আলেম সমাজকে এগিয়ে আসতে হবে।যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করতে হবে।বিজ্ঞানের এ যুগে ইসলাম প্রচারের অন্যতম মাধ্যম হচ্ছে প্রযুক্তি ও মিডিয়া। ইসলাম প্রচারে মিডিয়াকে কাজে লাগানো এখন সময়ের দাবী।বৃহত্তর অঙ্গনে দ্বীনের প্রসার করতে হলে সুস্থ মিডিয়া ও নির্দোষ গণমাধ্যম প্রতিষ্ঠা করতে হবে।

ইসলামি দৃষ্টিকোণ থেকে মিডিয়ার গুরুত্ব:
কোরআনে কারীমে আল্লাহ তায়ালা বলেন-
ومن أحس قولا ممن دعا إلى الله و عمل صالحا و قال إنني من المسلمين
যে ব্যক্তি আল্লাহর পথে আহবান করে,সৎকর্ম করে এবং বলে,আমি মুসলমান তার চেয়ে উত্তম কথা আর কার হতে পারে!(১)
قل هذه سبيلي أدعو إلي الله على بصيرة أنا ومن اتبعني .
আপনি বলুন!এটা আমার পথ,আমি আল্লাহর দিকে বুঝেশুনে ডাকি এবং আমার অনুসারীরা(২)
রাসূল সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন..
يا علي! لأن يهدي الله بك رجلا خير لك من حمر النعم
হে আলী!তোমার মাধ্যমে একজন লোক হেদায়েতের দিকে আসা আরবের লাল উটনী থেকেও উত্তম।(৩)

অন্যত্র এরশাদ করেন….

بلغوا عني ولو اية
আমার পক্ষ থেকে একটি বাণী হলেও পৌছিয়ে দাও(৪)

বলাবাহুল্য,আল্লাহর দিকে দাওয়াত দেয়ার আধুনিক মাধ্যম হলো মিডিয়া। বর্তমান সময়ের দাবী ও চাহিদা হলো যুগের ভাষায় কথা বলা,অর্থাৎ আধুনিক বিশ্বে যে ধরণ ও পদ্ধতি প্রচলিত সে পন্থাকেই কাজে লাগিয়ে ইসলাম প্রচারে ভূমিকা রাখা।

মিডিয়ার প্রয়োজনীয়তা:

তথ্য প্রযুক্তির অপব্যবহার করে ইসলামের বিরুদ্ধে প্রপাগান্ডা চলছে। ইসলামের ব্যানারে গড়ে উঠছে নতুন নতুন ফেতনা ও ভ্রান্ত মতবাদ। তাই মিডিয়ার মাধ্যমে আলেমসমাজের পক্ষ থেকে এসবের প্রতিবাদ করতে হবে।তুলে ধরতে হবে ইসলামের মৌলিক শিক্ষা ও প্রকৃত বার্তা।পাশাপাশি মানবজীবনের অতীব প্রয়োজনীয় বিষয়গুলো প্রামাণিকভাবে উপস্থাপন করতে হবে।চারদিকে যখন হলুদ মিডিয়ার দাপট,তখন কিছু স্বপ্নবান উদ্যমী তরুণ এগিয়ে এসেছেন একটি শক্তিশালী প্লাটফর্ম বিনির্মাণে।আমরা আশা করবো বস্তুনিষ্ঠ সংবাদ ও নিরপেক্ষ অধিকার প্রতিষ্ঠায় কাজ করবে বিডিহেরাল্ড. নিউজ। এখানে যেমন থাকবে কোরআন হাদীসের সঠিক ব্যাখ্যা,তেমনি থাকবে সমাজ,রাষ্ট্র ও বিশ্বের গুরুত্বপূর্ণ চিত্রায়ণ।ইনশাআল্লাহ, যোগ্য নেতৃত্ব এবং সঠিক পরিচালনার মাধ্যমে বিডিহেরাল্ড।নিউজ হয়ে উঠবে দেশের অন্যতম প্রভাবশালী গণমাধ্যম। আল্লাহ তায়ালা আমাদের সকল কে দ্বীনের জন্য বিভিন্নভাবে কাজ করার সুযোগ করে দিন,আমীন।

তথ্যসূত্র:
১)সূরা ফূসসিলাত,আয়াত:৩৩
২)সূরা ইউসূফ,আয়াত:১০৮
৩)বুখারী:৩০৭
৪)বুখারী:৩৪৬১