ইসরায়েলের বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় সৌদি আরব

প্রকাশিত: ৯:০৯ অপরাহ্ণ, জুন ১৭, ২০২০

ফিলিস্তিনের পশ্চিম তীরে নাগরিকদের ওপর আক্রমণাত্মক ও সহিংস আচরণ করছে ইসরায়েলি কর্তৃপক্ষ। এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে সৌদি আরবের মন্ত্রিসভা।

গতকাল মঙ্গলবার বৈঠকের পর এক বিবৃতিতে এ আহ্বান জানান তারা। এ বিষয়ে সৌদি তথ্যমন্ত্রী ডক্টর মাজিদ আল-কাসাবি বলেন, পশ্চিম তীরে ফিলিস্তিনি ভূখণ্ড দখলের যে পরিকল্পনা ইসরায়েল করছে তা প্রত্যাখ্যান করেছে সৌদি মন্ত্রিসভা। আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এই পরিকল্পনা। এর বিরুদ্ধে মুসলিম সম্প্রদায়ের একতাবদ্ধ হয়ে ব্যবস্থা নিতে হবে।

এ ছাড়া ইয়েমেনের হুথি বিদ্রোহী কর্তৃক সৌদি নাগরিকদের উদ্দেশ্যে ছোড়া ক্ষেপণাস্ত্র ও ড্রোনের ব্যবহারের তীব্র নিন্দা করেছে মন্ত্রিসভা।

আরব নিউজের বরাতে জানা যায়, বৈঠকে সৌদিতে বিরাজমান করোনাভাইরাস পরিস্থতি নিয়েও তারা আলোচনা করেছেন। ভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রয়োজনীয় সব প্রকল্প বাস্তবায়ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সকল নাগরিকের নিরাপত্তা নিশ্চিতে একমত মন্ত্রিসভা।

আগামী ১ জুলাই পশ্চিম তীরে ফিলিস্তিন অধ্যুষিত ভূখণ্ড দখলের পরিকল্পনা গ্রহণ করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। সেই লক্ষ্যে তারা নানা পদক্ষেপও নিচ্ছে। এর প্রেক্ষিতে বিক্ষোভ ও প্রতিবাদ করছেন ফিলিস্তিনিরা। সেই বিক্ষোভে ইসরায়েলি পুলিশ ও সেনারা নির্মম আচরণ করছে।

বিভিন্ন আন্তর্জাতিক মহল এই পদক্ষেপের সমালোচনা করলেও মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন পেয়ে কারো তোয়াক্কা করছে না ইসরায়েলি কর্তৃপক্ষ।