ইরানের পারমাণবিক স্থাপনায় অগ্নিকাণ্ড

প্রকাশিত: ৯:৩৮ অপরাহ্ণ, জুলাই ২, ২০২০
প্রতীকী ছবি

ইরানের ইসফাহান প্রদেশের নাতাঞ্জে পারমাণবিক স্থাপনায় আগুন লেগেছে। তবে এতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয় নি বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। আগের মতই স্থাপনায় কাজ চলছে। খবর রয়টার্সের।

খবরে বলা হয়- প্রাথমিকভাবে আগুনের তথ্য নিশ্চিত করেছে ইরানের আণবিক শক্তি সংস্থা। সংস্থাটির মুখপাত্র বেহরুজ কামালবন্দি দেশটির আধা-সরকারি সংবাদ সংস্থা তাসনিম নিউজ এজেন্সিকে বলেছেন- পারমাণবিক ওই স্থাপনায় কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয় নি। স্থাপনাটির কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষক সংস্থা ইরানে যে কয়েকটি পারমাণবিক স্থাপনা নজরদারিতে রেখেছে নাতাঞ্জ পারমাণবিক স্থাপনা সেগুলোর অন্যতম।

নাতাঞ্জ শহরের গভর্নর রমজান আলী ফেরদৌসি জানান- অগ্নিনির্বাপণ কর্মীদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো কিছু বলতে পারেন নি।

উল্লেখ্য, ২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সঙ্গে পারমাণবিক চুক্তি করে ইরান। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্তে পারমাণবিক কর্মসূচির লাগাম টানতে রাজি হয় তেহরান। ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নেতৃত্বে চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। পরবর্তীতে একের পর আঘাত হানা হয় ইরানের অর্থনীতির ওপর। পরে পারমাণবিক প্রতিশ্রুতি থেকে ধীরে ধীরে সরে আসতে শুরু করে তেহরান।