ইউক্রেনের পার্কে বেলারুশের নিখোঁজ অ্যাকটিভিস্টের ঝুলন্ত লাশ

প্রকাশিত: ২:০১ পূর্বাহ্ণ, আগস্ট ৪, ২০২১
ছবি: প্রতীকী

ইউক্রেনের রাজধানী কিয়েভে বেলারুশের নির্বাসিত অ্যাকটিভিস্ট ভিতালি শিশোভের লাশ তাঁর বাসস্থানের কাছে একটি পার্কে ঝুলন্ত অবস্থায় পাওয়া গেছে। তিনি নিখোঁজ, এমন অভিযোগ আসার একদিন পর মঙ্গলবার ভোররাতে তাঁর লাশ মিলে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইউক্রেনীয় পুলিশ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জগিং করার জন্য বের হয়ে ভিতালি শিশোভ আর বাড়িতে ফিরে আসেননি বলে সোমবার অভিযোগ করেছিলেন তাঁর সঙ্গী।

শিশোভ কিয়েভভিত্তিক একটি সংগঠন পরিচালনা করতেন। সংগঠনটি নিগ্রহণের শিকার হয়ে বেলারুশ থেকে পালিয়ে আসা লোকজনকে সহায়তা করতো।

ইউক্রেনের পুলিশ জানিয়েছে, ঘটনার বিষয়ে একটি হত্যা মামলা দায়ের করেছে তারা। পুলিশের সন্দেহ, শিশোভকে হত্যার পর অপরাধ আড়াল করার জন্য হত্যাকারীরা ঘটনাটিকে আত্মহত্যা হিসেবে দেখানোর চেষ্টা করেছে।

এক বিবৃতিতে শিশোভের সহকর্মীরা জানিয়েছেন, গত বছর সরকারবিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার পর শিশোভ বেলারুশ ত্যাগ করলেও তাঁকে ধারাবাহিকভাবে নজরদারিতে রাখা হয়েছিল। অপহরণ অথবা খুনের মতো সম্ভাব্য হুমকির বিষয়ে তাঁকে সতর্ক করা হয়েছিল।

এক বিবৃতিতে পুলিশ বলেছে, ‘বেলারুশের নাগরিক ভিতালি শিশোভ যিনি গতকাল কিয়েভে নিখোঁজ হয়েছিলেন, তাঁকে আজ একটি পার্কে ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় পাওয়া গেছে, স্থানটি তাঁর বাসস্থানের কাছেই।’

গত বছর এক বিতর্কিত নির্বাচনের পর বিরোধীদের ওপর দমনপীড়ন শুরু করেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্দার লুকাশেঙ্কো। তখন সরকারবিরোধী অনেকেই দেশটি থেকে পালিয়ে প্রতিবেশী ইউক্রেন, পোল্যান্ড ও লিথুয়ানিয়ায় আশ্রয় নেওয়া শুরু করেন।

শিশোভ বেলারুশিয়ান হাউস ইন ইউক্রেন (বিডিইউ) নামের একটি সংগঠন পরিচালনা করতেন। বিডিইউ ইউক্রেনে পালিয়ে আসা বেলারুশের নাগরিকদের বাসস্থান, চাকরি ও আইনি সহায়তা দিত।