আসন্ন হজ নিয়ে সিদ্ধান্ত আগামী সপ্তাহে

আশফাক ইমরান

প্রকাশিত: ৮:৪৫ অপরাহ্ণ, জুন ২১, ২০২০

করোনা সংক্রমণ কমে আসায় সউদী আরব আজ রোববার থেকে কারফিউ তুলে নিয়েছে। তবে চলতি বছর সেখানে হজ হবে কিনা, এ বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত জানাবে তারা। চলতি বছরের ২৮ জুলাই হজ শুরু হওয়ার কথা।

সংক্রমণ কমে আসতে শুরু করলেও জুনের প্রথম সপ্তাহের পর থেকে আবার সউদীতে করোনায় আ্রকান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে গেছে। স্বাস্থ্য মন্ত্রনালয়ের তথ্য অনুযায়ী, শুধুমাত্র গত বুধবারেই প্রায় ৫ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছেন। রোববার থেকে কারফিউ তুলে নেয়া হলেও বাদবাকি কড়াকড়ি সেখানে বহাল থাকবে। আর্থিক ও বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে, কিন্তু আন্তর্জাতিক যাতায়াত বন্ধ থাকবে। এ দিন পবিত্র নগরী মক্কার ১ হাজার ৫০০ এরও বেশি মসজিদে জামাতের অনুমতি দেয়া হয়েছে। তবে, ওমরাহ হজ, ভ্রমণ ভিসা, বিদেশ থেকে আসা বা দেশ থেকে বিদেশে যাওয়াসহ সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিষিদ্ধ থাকবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে।

করোনাভাইরাসের কারণে ৯০ বছরের ইতিহাসে এটাই প্রথমবার হজ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। ইতোমধ্যে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়াসহ চারটি দেশ হজে লোক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বজুড়ে মুসলমানদের ধর্মীয় যাত্রা হয় সউদী আরবে, যেখানে প্রায় ২৫ লাখ মুসুল্লি জড়ো হন। সউদী আরব হজে প্রতি বছর পাঁচ বিলিয়ন ডলার রাজস্ব তোলে।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনাভাইরাসে আক্রান্তের দিকে শীর্ষে সউদী আরব। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ছুঁই ছুঁই। মৃত্যুর সংখ্যা ১ হাজার ২৩০ জন। সূত্র: বিবিসি।