ঢাকা, শনিবার ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২১শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

আমেরিকায় বিক্ষোভকারীদের সমর্থনে ট্রাম্প কন্যা টিফানি


প্রকাশিত: ৭:৩৭ পূর্বাহ্ণ, জুন ৫, ২০২০

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে এবার সরব হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছোট মেয়ে টিফানি ট্রাম্প।  শুধু টিফানি নন, তাঁর মা ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় স্ত্রী মার্লা ম্যাপলসও বিক্ষোভকারীদের প্রতি সংহতি জানাতে সামাজিক যোগাযোগের মাধ্যমে কালো স্ক্রিনের ছবি পোস্ট করেছেন।

 

সম্প্রতি সামাজিক যোগাযোগের মাধ্যমে #ব্ল্যাকআউটটুয়েসডে হ্যাশট্যাগটি জনপ্রিয় হয়ে উঠছে। জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে তা ব্যবহার করা হচ্ছে। ।সেই ছবি ইনস্টাগ্রাম ও টুইটারে শেয়ার করে ট্রাম্পের ২৬ বছর বয়সী মেয়ে টিফানি ট্রাম্প ক্যাপশনে লিখেছেন, ‘একা একা আমরা ছোট কিছু অর্জন করতে পারি; একসঙ্গে অনেক কিছু অর্জন করতে পারি।—হেলেন কিলার।’ একই সঙ্গে টিফানির ওই পোস্টে হ্যাশট্যাগ দেওয়া ছিল, ‘#ব্ল্যাকআউটটুয়েসডে’ ও ‘#জাস্টিসফরজর্জফ্লয়েড’।

মিনেসোটা অঙ্গরাজ্যে জর্জ ফ্লয়েড নামের এক আফ্রিকান-আমেরিকানকে গত ২৫ মে গ্রেপ্তার করতে গিয়ে নির্যাতন করেন শ্বেতাঙ্গ পুলিশ অফিসার ডেরেক চাওভিন। এতে সাবেক বাস্কেটবল খেলোয়াড় ফ্লয়েডের মৃত্যু হয়। এক প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের ভিডিও ফুটেজে চাওভিন ফেঁসে যান। সেখানে দেখা যায়, গলায় হাঁটু চেপে ধরায় ফ্লয়েড নিশ্বাস না নিতে পেরে কাতরাচ্ছেন এবং বারবার চাওভিনকে বলছেন, ‘আমি নিশ্বাস নিতে পারছি না।’ ভিডিওটি ভাইরাল হলে চাওভিনের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। মিনেসোটা থেকে শুরু হওয়া বিক্ষোভ এখন ছড়িয়ে পড়েছে পুরো আমেরিকায়।