আবারো খুলে দেয়া হয়েছে ইরাক-ইরান সীমান্ত

প্রকাশিত: ৮:৪০ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২০

করোনাভাইরাস মহামারিতে তিন মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকা সীমান্ত খুলে দিয়েছে ইরাক। ইরানের সাথে যৌথ দক্ষিণ শালামচের সীমান্ত মঙ্গলবার আংশিকভাবে পুনরায় খোলা হয়েছে।
ইরাকের একজন কর্মকর্তা জানিয়েছেন, এই ক্রসিংটি কেবলমাত্র খাদ্যসামগ্রীর জন্য উন্মুক্ত করা হয়েছে। প্রতি সপ্তাহে ইরান থেকে প্রায় ৫০০ ট্রাক খাদ্য সামগ্রী নিয়ে ইরাকে প্রবেশ করতে পারবে। এখন থেকে প্রতি বুধবার ও রোববার সীমান্ত খোলা হবে।
ইরাক করোনার বিস্তার রোধে মার্চ থেকে আন্তর্জাতিক ও প্রাদেশিক সীমানা বন্ধ করে দেয় খাদ্য ও নিত্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ ব্যতীত। ইরানের সাথে ইরাকের দীর্ঘ সীমান্ত রয়েছে। মধ্যপ্রাচ্যে ইরান এখনো করোনার কেন্দ্রবিন্দু।
তবে ইরাকেও করোনা বিস্তার লাভ করেছে। ইরাকে প্রতিদিন প্রায় ২ হাজার নতুন করোনা রোগী শনাক্ত হচ্ছে। ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে কোভিড -১৯’এ এখন পর্যন্ত আড়াই হাজারেরও বেশি লোক মারা গেছে।
ইরান হলো ইরাকের অন্যতম বৃহত্তম বাণিজ্য অংশীদার। সীমান্ত বন্ধে উভয় দেশের অর্থনীতি সংকটে রয়েছে। ইরান অনবরত মার্কিন নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্ত। এদিকে ইরাকও তেলের দাম কম থাকায় দেশটির সব রাজ্যের আয়ের প্রধান অংশ কমে গেছে।
সূত্র : আরব নিউজ