আপনার মোবাইল ফোন করোনামুক্ত রাখতে করণীয়

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, জুন ১৯, ২০২০
মোবাইল ফোন করোনামুক্ত রাখতে করণীয়

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনার প্রকোপ। করোনা থেকে বাঁচতে বিভিন্ন অ্যাপ থেকে শুরু করে যাবতীয় আপডেট পাওয়া যাচ্ছে স্মার্টফোনে। কিন্তু অবাক করার মতো বিষয় হলো, স্মার্টফোন বা যেকোনও মোবাইল ফোনের ভিতরেও ঘাপটি মেরে লুকিয়ে থাকতে পারে মারণ ভাইরাস করোনা। সারাদিন স্মার্টফোন নিয়ে খুটখুট করছেন। রাস্তাঘাটে, যত্রতত্র ব্যবহার করছেন সাধের ফোনটি।

সারাদিন নিজের হাত বারংবারই পরিষ্কার করছেন। সামাজিক দূরত্বও মেনে চলছেন। করোনার এই সময়ে নিজেকে সুরক্ষিত রাখার এগুলিই মোক্ষম উপায়। কিন্তু মনে রাখতে হবে, যখন মোবাইলে কারও সঙ্গে বাক্যালাপ করছেন, নিজের অজান্তেই তখন কিন্তু সবথেকে বেশি ভাইরাস ছড়িয়ে দিচ্ছেন আপনিই। ঠিক এমনটাই বলছেন টেক এক্সপার্ট রাজীব মাখনি। তাঁর কথায়, ‘কাছাকাছি বা সামনাসামনি কারও সঙ্গে কথা বলার থেকেও বেশি পরিমাণে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে মোবাইল ফোনে কথা বলার সময়ে।’

স্মার্টফোন স্যানিটাইজ করার সঠিক পদ্ধতি: ডাক্তার সুরেশের কথায়, ‘৭০ শতাংশ আইসোপ্রোপিল অ্যালকোহল রয়েছে, এমন কিছু দিয়েই স্মার্টফোন বা যেকোনও গ্যাজেট আপনি ব্যবহার করছেন প্রতিনিয়ত, সেগুলি পরিষ্কার করা যায়।’ অন্যদিকে ডাক্তার কেকে আগরওয়াল বলছেন, ‘তিন বার নিয়ম করে স্মার্টফোন বা অন্যান্য গ্যাজেটস পরিষ্কার করতে হবে।

যদিও তা অ্যালকোহল দিয়ে করা খুবই খরচ সাপেক্ষ। সেক্ষেত্রে এক লিটার পানির মধ্যে ১০ গ্রাম ব্লিচিং পাওডার ফেলে দিয়ে, একটি কাপড় সেই মিশ্রণে ভিজিয়ে নিয়ে তা দিয়ে সাফ করতে হবে স্মার্টফোন।’ সঠিক নিয়ম না মেনে স্মার্টফোন পরিষ্কার করতে গেলে আবার হিতের বিপরীত হতে পারে। কারণ এই করোনা ভাইরাস সংক্রমণকালে মোবাইল ফোন অত্যন্ত জরুরি। মাথায় রাখতে হবে, এমনভাবে স্মার্টফোন পরিষ্কার করতে হবে, যাতে সবশেষে ফোনটার কোনও ক্ষতি না হয়।