আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশী সফটওয়্যার ডেভেলপমেন্টের কোম্পানি – ড্রিম৭১

প্রকাশিত: ১২:৫৬ অপরাহ্ণ, জুন ১৬, ২০২০

দেশের শীর্ষস্থানীয় সফটওয়্যার, মোবাইল অ্যাপ্লিকেশন এবং গেম ডেভেলপমেন্ট কোম্পানি ড্রিম৭১ বাংলাদেশ লিমিটেড এবার দক্ষিণ পূর্ব এশিয়ার প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্র পূর্ব তিমুরের সফটওয়্যার ডেভেলপমেন্টের কাজ করবে। পূর্ব তিমুর ইউএনডিপির একটি আন্তর্জাতিক দরপত্রে কারিগরি এবং আর্থিক প্রস্তাবের মূল্যায়নের ভিত্তিতে প্রকল্পটি জিতে ড্রিম৭১

দরপত্রে বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, ব্রাজিল, ফিলিপাইন, ভিয়েতনাম থেকে ৩৯টি কোম্পানি অংশগ্রহণ করেছিল। সবাইকে হারিয়ে প্রকল্পটির জন্য চূড়ান্তভাবে বিবেচিত হয়েছে বাংলাদেশের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি
ভিত্তিক এই প্রতিষ্ঠানটি।

এই প্রকল্পের আওতায় দুইটি এডুকেশনাল গেম তৈরি করবে ড্রিম৭১। একটি পরিবেশগত সচেতনতা বিষয়ক (Environmental Awareness) অন্যটি আর্থিক শিক্ষা বিষয়ক (Financial Education)। ১০-১২ বছরের ছেলে-মেয়েদের কথা মাথায় রেখে গেম ২টি তৈরি করা হবে।

গেমটির ভাষা হবে ইংরেজি, পর্তুগীজ এবং পূর্ব তিমুরের স্থানীয় তেতুম ভাষা নামের অস্ট্রোনেশীয় ভাষা পরিবারের মালয়-পলিনেশীয় একটি ভাষাতে। স্থানীয় তেতুম ভাষার ব্যাপারে ইউএনডিপি পূর্ব তিমুর অফিস ড্রিম৭১-কে সাহায্য করবে বলে জানা গেছে।

উল্লেখ্য এবারই প্রথম নয়, এর আগেও এডুকেশনাল গেম তৈরি করেছে ড্রিম৭১। বাংলাদেশের প্রথম এডুকেশনাল গেমের নির্মাতা প্রতিষ্ঠানও ড্রিম৭১। ২০১৬ সালে ড্রিম৭১, এটুআই এবং শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর জন্যে বিজ্ঞান ভিত্তিক গেম সিরিজ ‘বিজ্ঞানের রাজ্যে’ তৈরি করে ড্রিম৭১।

এ বিষয়ে ড্রিম৭১ এর ব্যবস্থাপনা পরিচালক রাশাদ কবির বলেন, পূর্ব অভিজ্ঞতা এবং দক্ষতা থাকার কারণেই অনেক কঠিন প্রতিযোগিতার ভিতরেও কাজটি পেতে সহজ হয়েছে। তিনি বলেন, এই প্রকল্প মূল্যায়নের ক্ষেত্রে ইউএনডিপি তাদের অতীত অভিজ্ঞতাকে অনেক বেশি গুরুত্ব দিয়েছে। অভিজ্ঞতা কাজে লাগিয়ে যাতে আন্তর্জাতিক পরিমণ্ডলেও এজাতীয় কোম্পানিগুলো ভালো করতে পারে, এজন্যে সরকারকে দেশের সব প্রকল্প দেশীয় কোম্পানিকে দিয়ে করার অনুরোধ করেন বেসিসের এই পরিচালক।

সম্প্রতি আফগানিস্তানের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে আরও একটি বড় টেণ্ডারও সংক্ষিপ্ত তালিকায় আছে ড্রিম৭১। যেখানে বাকি ৩টি সংক্ষিপ্ত তালিকাভুক্ত কোম্পানি অংশ নিয়েছে ইতালি, ফ্রান্স এবং ভারত থেকে। প্রকল্পটি কারিগরি এবং আর্থিক প্রস্তাব দাখিলের পর্যায়ে আছে।

উল্লেখ্য এবারই প্রথম নয়, এর আগেও বাংলাদেশ থেকে জাপান, নেদারল্যান্ড, আরব আমিরাত, ক্যামেরুন, নাইজেরিয়া, কেনিয়াসহ ১০টি দেশে সফটওয়্যার রপ্তানি করেছে ড্রিম৭১। তাদের সফটওয়ার প্রোডাক্ট সেলস এবং ডিস্ট্রিবিউশন সফটওয়্যার ‘পকেটসেলস ৭১’, মানব সম্পদ ব্যবস্থাপনা সফটওয়্যার ‘পিউপিল বুক এইচ আর’, অফিস ম্যানেজমেন্ট সিস্টেম ‘আইট্রাকার ৭১’ এর আফ্রিকান বাজারে বিশেষ চাহিদা রয়েছে ।