আত্মকর্মসংস্থানে ১২৩ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন

প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০২০

হাতে-কলমে কারিগরি প্রশিক্ষণে নারীদের গুরুত্ব দিয়ে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র-বিটাকের কার্যক্রম সম্প্রসারণপূর্বক আত্মকর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচনে ১২৩ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার।

আজ মঙ্গলবার অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এ প্রকল্পটি ছাড়াও এক হাজার ৫৩৬ কোটি টাকা ব্যয় সংবলিত আরো তিনটি প্রকল্প অনুমোদন করেছে একনেক।

একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়ালি এ সভা অনুষ্ঠিত হয়। চলতি অর্থবছরে এটি ছিল একনেকের ১১তম সভা।

সভায় শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সংযুক্ত ছিলেন এবং শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট অন্যরা যুক্ত ছিলেন।

সভা শেষে এক প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘একনেক আজ এক হাজার ৬৫৯ কোটি ৩৪ লাখ টাকা ব্যয় সম্বলিত চারটি প্রকল্প অনুমোদন করেছে। এর মধ্যে তিনটি সংশোধিত প্রকল্প এবং একটি নতুন প্রকল্প।’

মোট ব্যয়ের মধ্যে সরকারি অর্থায়ন ৭৪০ কোটি ১৪ লাখ টাকা এবং বৈদেশিক উৎস হতে প্রাপ্ত অনুদান ৯১৯ কোটি ২০ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলো হলো—শিক্ষা মন্ত্রণালয়ের ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো উন্নয়ন (প্রথম সংশোধিত) প্রকল্প’। পানিসম্পদ মন্ত্রণালয়ের ‘চট্টগ্রাম জেলার উপকূলীয় এলাকার পোল্ডার নং-৬২ (পতেঙ্গা), পোল্ডার নং-৬৩/১এ (আনোয়ারা), পোল্ডার নং-৬৩/১বি (আনোয়ারা ও পটিয়া) পুনর্বাসন (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প’। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘জরুরি ভিত্তিতে রোহিঙ্গা সংকট মোকাবিলায় মাল্টি-সেক্টর (প্রথম সংশোধিত) প্রকল্প’ এবং শিল্প মন্ত্রণালয়ের ‘হাতে কলমে কারিগরি প্রশিক্ষণে মহিলাদের গুরুত্ব দিয়ে বিটাকের কার্যক্রম সম্প্রসারণপূর্বক আত্ম-কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচন (ফেজ-২) প্রকল্প’।