আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য আরব লিগের আলোচনা বয়কট করলো লিবিয়া

প্রকাশিত: ৮:৫২ পূর্বাহ্ণ, জুন ২৩, ২০২০

লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার গভার্নমেন্ট ন্যাশনাল একোর্ড (জিএনএ) আরব লিগের সঙ্গে অনুষ্ঠেয় আলোচনা বয়কট করেছে। আগামী সপ্তাহে এই আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

জিএনএ’র পররাষ্ট্রমন্ত্রী মোহামেদ তাহের সিয়ালা বলেন, আগামী সপ্তাহে তাদের আরব লিগের সঙ্গে একটি আলোচনা করার কথা। কিন্তু এই আলোচনায় আরব রাষ্ট্রগুলোর সঙ্গে জিএনএ’র সম্পর্কের চিড় আরো গভীর হওয়ার সম্ভাবনা আছে। তাই এই কার্যক্রম আমরা প্রত্যাখ্যান করলাম।

মিডল ইস্ট মনিটরের বরাতে জানা যায়, কিছু দিন আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে জিএনএ সরকারকে ভিডিও কনফারেন্সে আরব লীগের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছিল মিশর।

লিবিয়ায় ক্ষমতা দখল নিয়ে দীর্ঘ সহিংসতায় মিশর খলিফা হাফতারকে সব সময় সমর্থন দিয়ে এসেছে। এর কারণে সিয়ালা দাবি করেন, আরব লিগের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলোচনা ফলশ্রুতি হবে না। লিবিয়ায় চলমান সংকটের কথা সেখানে বুঝিয়েও বলা সম্ভব হবে না। সমস্যা সমাধানে এটি কোনো উপায় হতে পারে না।

এর আগে মিশরের একটি শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করে দেয় জিএনএ। সে সময় তারা বলে, এটি হাফতারের এজেন্ডা ছাড়া আর কিছুই না।

লিবিয়ায় দীর্ঘদিন ধরে জিএনএ ও জেনারেল খলিফা হাফতারের বিরোধিতা চলে আসছে। জিএনএ-কে সমর্থন দিচ্ছে তুরস্ক আর হাফতারকে সমর্থন দিচ্ছে আরব আমিরাত, মিশর ও ইউরোপের কিছু রাষ্ট্র। দুই পক্ষই তেলসমৃদ্ধ লিবিয়ায় সরকার গঠন করতে মরিয়া।