আগামী বছরে গ্রীষ্মের আগেই শতভাগ ফ্লাইট চালুর আশা এমরিটসের

প্রকাশিত: ৯:১১ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২০

২০২১ সালের গ্রীষ্মের আগেই এমিরেটস এয়ারলাইন্স তাদের ১৪৩টি গন্তব্যে শতভাগ পরিবহণ সেবা দিতে পারবে। এমন আশার কথা জানিয়েছেন দুবাইয়ের রাষ্ট্রীয় বিমান পরিবহণ সংস্থাটির প্রধান পরিচালন কর্মকর্তা আদেল আল-রেধা।

করোনা ছড়িয়ে পড়ায় ভাইরাসটির সংক্রমণ রোধ ও স্বাস্থ্য সুরক্ষায় বিশ্বের প্রায় সব দেশের সীমানাই বন্ধ করে রাখা হয়েছে। এতে মারাত্মক ক্ষতির মুখে পড়েছে বিমান পরিবহণ বাণিজ্য। এমিরেটসের ওয়েবসাইটের তথ্য মতে, সংস্থাটি বর্তমানে ৮০টির মতো গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে।

চলতি সপ্তাহে মার্কিন গণমাধ্যম সিএনবিসি’কে দেয়া সাক্ষাৎকারে আদেল আল-রেধা বলেন, এটা সহজেই বলতে পারি যে ২০২১ সালের গ্রীষ্মের আগেই আমরা আমাদের ১৪৩টি গন্তব্যেই ফ্লাইট পরিচালনা করতে পারবো।

করোনা মোকাবিলায় কঠোর পদক্ষেপ থেকে অনেক অঞ্চল ও অনেক দেশের সরে আসাকে ইতিবাচক হিসেবে দেখছেন আদেল। ওই সাক্ষাৎকারে আদেল বলেন, আমরা যদি এক মাসের আগের সঙ্গে তুলনা করি; দেখা যাবে সেই তুলনায় আমরা বর্তমানে দ্বিগুন যাত্রী পরিবহণ করছি। জুলাই ও আগস্টে এয়ারলাইন্সগুলো প্রত্যাশার চেয়ে ভালো করছে বলেও জানান তিনি।

শতভাগ ফ্লাইট চালুর ক্ষেত্রে অবশ্য তিনি স্মরণ করিয়ে দিয়েছেন, এমিরেটস ১৪৩টি গন্তব্যেই ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করছে, তবে এটি চাহিদা ও ওই সময়ের বিধি নিষেধের ওপরও নির্ভর করবে।

মধ্য প্রাচ্য ও সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে বড় বিমান পরিবহণ সংস্থা এমিরেটস এয়ারলাইন্স। স্বাভাবিক সময়ে প্রতি সপ্তাহে ৩ হাজার ৬শ’ ফ্লাইট পরিচালনা করে এমিরেটস। ৬ মহাদেশের ৮০টি দেশের ১৫০টি বেশি শহরে সংস্থাটি তাদের বিমান সেবা দিয়ে থাকে।

এদিকে, গত মাসের শেষ দিকে আন্তর্জাতিক বিমান পরিবহণ সংস্থা জানিয়েছে, ২০২৪ সালের আগে বিশ্বব্যাপী বিমান পরিবহণ সেবা করোনার আগের অবস্থায় ফিরে আসবে না।