আইপিএল নাকি টি-২০ বিশ্বকাপ?

প্রকাশিত: ২:৫৪ পূর্বাহ্ণ, জুন ৬, ২০২০
ছবিঃ ইন্টারনেট

লিখেছেন : সাইফুল ইসলাম লিখন

এপ্রিল-মে তে আইপিএল হওয়ার কথা ছিলো। কিন্তু করোনার জন্য সেটা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। কিন্তুু অক্টোবরে টি-২০ বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়াতে। এই সময়ে  এসে করোনা ক্রমশ দূর্বল হয়ে পড়ছে। আর এই সময়ে ভারত চাচ্ছে আইপিএল হোক। প্রয়োজনে বিশ্বকাপ পিছিয়ে দেওয়া হোক। কারণ হলো যদি আইপিএল না হয় তাহলে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা ক্ষতি হবে ভারতীয় ক্রিকেট বোর্ডের। কিন্তু আইসিসিসহ সদস্য দেশ গুলো মানতে নারাজ। কারণ আইসিসির ক্ষতি পূরণ করতে টি-২০ বিশ্বকাপ সহ সকল দেশের ক্রিকেট ফিরতে হবে। অস্ট্রেলিয়া সহ প্রায় সকল দেশ ক্ষতির সম্মুখীন। তাই তারাও চাচ্ছে না বিশ্বকাপ পিছিয়ে দেওয়া হোক।
কিন্তু ভারত একটা চাল খাটিয়েছে। সেটা হচ্ছে বিভিন্ন বড় তারকাদের কাছ থেকে আইপিএলের রেভিউ নিয়েছে। তাঁরা প্রত্যেকেই ব্যক্তিগতভাবে চেয়েছেন টি-২০ বিশ্বকাপ না হয়ে আইপিএল হোক। এটার কারণ আমার মনে হয় ফ্র্যাঞ্চাইজিগুলো তাদের খেলোয়াড়কে দিয়ে এগুলো বলিয়েছে। যাতে কিছুটা হলেও সবাই বুঝে যে প্রতিটি প্লেয়ার আইপিএলই চায়।
যদিও ভারতের বর্তমান অবস্থা ভালো নেই। আইপিএল করলেও দেশের বাইরে করতে হবে। সেটা হতে পারে আরব আমিরাত কিংবা শ্রীলঙ্কা।
এদিকে আগামী ১০ তারিখে নির্ধারণ হবে বিশ্বকাপের ভাগ্য। ইতিমধ্যে গুঞ্জন শুনা যাচ্ছে নিউজিল্যান্ডে হতে পারে এই টি-২০ বিশ্বকাপ। দেখা যাক কী হয়! এই উইন্ডোতে আইপিএল হয় নাকি বিশ্বকাপ। আইপিএল যেহেতু ভারতের তাই পরিবর্তন হলেও হতে পারে।