আইএসআইএস এর নতুন নেতা ইরাকে গ্রেফতার

প্রকাশিত: ২:১৬ অপরাহ্ণ, মে ২২, ২০২০

বিশ্বের অন্যতম শীর্ষ সন্ত্রাসী সংগঠন আইএসআইএস এর নতুন নেতা আবদুলনাসের আল-কারদাশ ইরাকের বিশেষ বাহনী কর্তৃক গ্রেফতার হয়েছেন। ইরাকের জাতীয় গোয়েন্দা সংস্থা এক বিবৃতিতে জানায়, আজ সন্ত্রাসী আবদুলনাসের আল-কারদাশকে গ্রেফতার করা হয়েছে। তিনি সন্ত্রাসী বোগদাদির উত্তরসূরী হওয়ার পথে সবচেয়ে এগিয়ে ছিলেন। যথাযথ গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই তাকে গ্রেফতার করা হয়েছে। বিবৃতিতে তারা আইএসআইএস এর গ্রেফতার ওই নেতার একটি ছবিও প্রকাশ করেছে।

আইএসআইএস এর সাবেক প্রধান আবু বকর আল-বোগদাদি গত বছর যুক্তরাষ্ট্রের একটি সামরিক অপারেশনে আটকা পড়ে আত্নহত্যা করেছিলেন বলে ধারণা করা হয়। তার উত্তরসূরী হওয়ার পথে সবচেয়ে জনপ্রিয় প্রার্থী ছিলেন আল-কারদাশ। ধারণা করা হয়, এরপর ক্রমান্বয়ে আইএসআইএস এর পুরো নিয়ন্ত্রণ নিয়েছেন তিনি। তিনি ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের সেনাবাহিনীর একজন উর্ধ্বতন কর্মকর্তা ছিলেন। গত বছরের আগস্টে তাকে মুসলিম বিষয়ক নেতা করা হয়।

সন্ত্রাসী সংগঠনটি  ২০১৯ সালের মার্চে তাদের নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ ভূখন্ডটি হারায়। যুক্তরাষ্ট্রের হিসাবে এরপরও তাদের বর্তমানে ১৪ থেকে ১৮ হাজার সৈন্যের একটি বাহিনী আছে।

সূত্র: এলবিসি নিউজ