অন-অ্যারাইভাল ভিসা অনির্দিষ্টকালের জন্য স্থগিত

প্রকাশিত: ১২:২৭ পূর্বাহ্ণ, জুন ১৮, ২০২০

করোনাভাইরাস মহামারীর মধ্যে বাংলাদেশে অন-অ্যারাইভাল ভিসা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ মঙ্গলবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। এতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সব দেশের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে।

তবে শুধু বিদেশি বিনিযোগকারী ও ব্যবসায়ীদের বিদ্যমান ভিসা নীতিমালার আলোকে বাংলাদেশে আগমনী ভিসা দেয়া যাবে।

সে ক্ষেত্রে বাংলাদেশে প্রবেশের সময় ভিসা প্রার্থীকে আরটি-পিসিআর পরীক্ষায় কোভিড-১৯ মুক্ত সনদ দেখাতে হবে। আর ওই পরীক্ষা হতে হবে বাংলাদেশে পৌঁছানোর ৭২ ঘণ্টার মধ্যে। পাশাপাশি বিনিয়োগকারী বা ব্যবসায়ী হিসেবে প্রয়োজনীয় প্রত্যয়নপত্র এবং আনুষঙ্গিক কাগজপত্র দেখাতে হবে ইমিগ্রেশন কাউন্টারে।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারির বিস্তার রোধে গত ১৫ থেকে ৩১ মার্চ পর্যন্ত বাংলাদেশে ভিসা অন-অ্যারাইভাল সুবিধা স্থগিত করা হয়। কয়েক দফায় ওই স্থগিতাদেশের মেয়াদ ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছিলো। এখন তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেলো।

এদিকে গত ১৬ মার্চ থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্য সব দেশের সঙ্গে বাংলাদেশের নিয়মিত ফ্লাইট চলাচল বন্ধ হয়ে যায়। পরে অন্যান্য দেশের সঙ্গেও ফ্লাইট বন্ধ রাখা হয়।

বাংলাদেশের সঙ্গে ফ্লাইট চলাচল হয় এমন ১৭ দেশের মধ্যে কেবল চীনের সঙ্গেই প্যাসেঞ্জার ফ্লাইট চালু রাখা হয়েছিলো সীমিত পরিসরে।

সরকারি হিসাব অনুযায়ী, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়।