অনেকেই অক্সিজেন সিলিন্ডার কিনে রাখছেন; যা অনভিপ্রেত ও দুঃখজনক: নাসিমা সুলতানা

প্রকাশিত: ১২:৪০ পূর্বাহ্ণ, জুন ১১, ২০২০
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

দেশে করোনায় মৃতের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে দাম বেড়েছে জীবন বাঁচানো মেডিক্যাল অক্সিজেন সিলিন্ডারের। একইভাবে বেড়েছে অক্সিজেন সিলিন্ডার কেনার হিড়িক। এতে মুমূর্ষু অবস্থায় থাকা রোগীদের জন্য অক্সিজেন পাচ্ছে না হাসপাতালগুলো।

এই বিষয়টি নিয়ে উদ্বেগ জানালেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা। করোনার সর্বশেষ অবস্থা নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে মূল তথ্য দেয়ার আগে তিনি অক্সিজেন সিলিন্ডার মজুদ করাকে অনভিপ্রেত ও দুঃখজনক বলে অভিহিত করেন। বলেন, করোনাভাইরাস চিকিৎসায় অনেকেই অক্সিজেন সিলিন্ডার কিনে রাখছেন; যা অনভিপ্রেত ও দুঃখজনক।

তিনি বলেন, অক্সিজেন থেরাপি একটি কারিগরি বিষয়। দক্ষ চিকিৎসক ব্যতীত অন্য কেউ রোগীকে অক্সিজেন প্রয়োগ করলে তা ক্ষতির কারণ হতে পারে। তাছাড়া করোনা চিকিৎসায় অনেক ক্ষেত্রে যে অক্সিজেন দিতে হয়, তা বাসায় দেয়া সম্ভব নয়। তাই অযথা বাসায় অক্সিজেন মজুদ না করতে অনুরোধ করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক।

বলেন, এভাবে চলতে থাকলে বাজারে অক্সিজেন সংকট তৈরি হবে এবং হাসপাতালে মুমূর্ষু রোগীরা অক্সিজেন পাওয়া থেকে বঞ্চিত হবে।

তিনি আরও বলেন, প্রতি মিনিটে কত লিটার অক্সিজেন যাবে তা কেবল চিকিৎসকই নির্ধারিত করে দিতে পারেন এবং টেকনোলজিস্টরাই পারেন কিভাবে এটা মেজারমেন্ট হবে। সাধারণ কোনো মানুষের পক্ষে এসব টেকনিক্যাল কাজ করা সম্ভব না।