অনিয়মের অভিযোগে ২৪ মাদ্রাসার এমপিও স্থগিত

প্রকাশিত: ১১:২৫ পূর্বাহ্ণ, জুলাই ৩, ২০২০

নানা অনিয়মের অভিযোগে নতুন এমপিওভুক্ত ২৪ টি মাদ্রাসার এমপিও স্থগিত করেছে মাদ্রাসা অধিদপ্তর। এছাড়া অর্ধশতাধিক মাদ্রাসার নানা অনিয়মের অভিযোগ মিলেছে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে অধিদপ্তর।

টাঙ্গাইলের আমুয়াবাইদ আজাদিয়া দাখিল মাদ্রাসা। মাদ্রাসার এমপিও হয়েছে ২০১৯ সালে। এই মাদ্রাসার সুপার আরিফুল ইসলাম ৪ বছরে মাত্র ১৮ দিন অফিস করেছে বলে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে অভিযোগ আসে। তবে ষড়যন্ত্রের শিকার বলে দাবি করছেন তিনি।

সেই সাথে এই মাদ্রাসার সহকারী সুপার হারুনুর রশিদ এমপিও হওয়ার আগে তিন বছর বিদেশে অবস্থান করেন বলে অভিযোগ উঠেছে। তবে এমপিও হওয়ার একমাস আগে দেশে আসেন। যেটি নিয়মের লংঘন। তিনি এসব অভিযোগ স্বীকার করে বলেন, তিন বছর নয়, অল্পদিন বাইরে ছিলেন।

আমুয়াবাইদ আজাদিয়া দাখিল মাদ্রাসার অনিয়মের বিষয়ে তদন্ত কমিটি গঠন করছে অধিদপ্তর।

মাদ্রাসা অধিদপ্তর বলছে, অর্ধশতাধিক মাদ্রাসার বিরুদ্ধে এমপিও সংক্রান্ত নানা অভিযোগ রয়েছে। তাদের বিষয়ে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

অনেক মাদ্রাসার বিষয়ে অভিযোগ আছে যারা এমপিও পাওয়ার কয়েকদিন আগে পুরাতন শিক্ষকদের চাকরিচ্যুত করে টাকার বিনিময়ে নতুন শিক্ষক নিয়োগ দেন। অধিদপ্তর বলছে- নতুন এমপিও পাওয়া ৪৯৯ টি মাদ্রাসার মধ্যে ২৪ টি মাদ্রাসার এমপিও এসব অভিযোগে স্থগিত করা হয়েছে।

এ সংক্রান্ত অভিযোগ পেলে সরাসরি জানানোর আহ্বান জানিয়েছে মাদ্রাসা অধিদপ্তর।